Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পবিত্র আশুরা, হিন্দুদের দশমী ও ঐচ্ছিক মিলে ৫ দিন ছুটি অনেকটা ফাঁকা রাজধানী

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মুসলমানদের পবিত্র আশুরা ও হিন্দু ধর্মাবলম্বীদের বিজয়া দশমী উপলক্ষে গতকাল (মঙ্গলবার) থেকে চলছে টানা দু’দিনের সরকারি ছুটি। এর সঙ্গে কেউ কেউ অতিরিক্ত ছুটি নিয়েছেন বৃহস্পতিবার। এ কারণে তারা পেয়েছেন ঈদের মতোই ৫ দিনের লম্বা ছুটি। এমন টানা ছুটিতে অনেকটাই বদলে গেছে রাজধানী ঢাকার চিত্র। যানজটের চিরচেনা ঢাকা প্রায় ফাঁকা হয়ে গেছে। সড়কে নেই ব্যক্তিগত ও গণপরিবহনের আধিক্য। নেই যাত্রীবাহী পরিবহনে ওঠার কোনো প্রতিযোগিতা।
লম্বা ছুটি পেয়ে সরকারি-বেসরকারি কর্মচারিদের অনেকেই ছুটে গেছেন গ্রামের বাড়িতে। কেউবা অলস সময় কাটাচ্ছেন বাসাবাড়িতে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বাসাবাড়ি থেকেই বের হয়নি অধিকাংশ স্কুলপড়ুয়া।
গতকাল (মঙ্গলবার) ঢাকার কোথাও যানজটের চিত্র দেখা যায়নি। সবগুলো সড়কেই হাতেগোনা কিছু ব্যক্তিগত পরিবহন চলাচল করতে দেখা গেছে। আর যাত্রীর আধিক্য না থাকায় যাত্রীবাহী পরিবহনও চলাচল করছে হাল্কা-পাতলা। বন্ধ রয়েছে ব্যাংক-বীমা, শেয়ারবাজারের কার্যক্রম। কোনো কোনো সড়কে ক্রিকেট খেলতে দেখা গেছে মহল্লার কিশোরদের।
রাজধানীর ব্যস্ততম সকের মধ্যে যাত্রাবাড়ী, গুলিস্তান, মতিঝিল, পল্টন, শাহবাগ, সাইন্সল্যাব, কারওয়ান বাজার, ফার্মগেট, বিজয় সরণি, গুলশান, বনানী, উত্তরা, বাড্ডা, রামপুরা, শান্তিনগর, মুগদা, কমলাপুর, মিরপুর, ধানমন্ডি ও মোহাম্মদপুরসহ সকল রুটেই যানজটহীন পরিবহন চলাচল করতে দেখা গেছে। কোথাও কোথাও গণপরিবহন থেমে গেছে যাত্রীর হাতের ইশারায়। পরিবহনগুলোতেও দেখা যায়নি কোন ভিড়। পরিবহনের আধিক্য না থাকায় ট্রাফিক পুলিশদের যানবাহন নিয়ন্ত্রণে কোন তৎপরতা দেখা যায়নি।
ফার্মগেট ও কারওয়ান বাজার এলাকায় যেখানে অফিস সময়ে প্রতিটি সিগন্যাল পয়েন্টেই সকল ধরনের পরিবহন যানজটে আটকে থাকত দীর্ঘ সময়। কিন্ত গতকাল (মঙ্গলবার) এর কোন প্রভাবই দেখা যায়নি। রাস্তা প্রায় ফাঁকা বললেই চলে। চিরাচরিত যানজট না দেখে বেশ খুশি ঘর থেকে বের হওয়া সাধারণ মানুষ। অনেকেই ঘুরতে বেরিয়েছেন ফাঁকা রাস্তায়। কেউবা পার্কে। এমন ফাঁকা রাস্তায় গাড়ি চালিয়েও অনেক বেশি স্বাচ্ছন্দ্য পাওয়া যায় বলে জানিয়েছেন চালকরা। তারা বলেন, এমন রাস্তায় অল্প সময়ে নির্ধারিত গন্তব্যে পৌঁছানো যায়। যাত্রী কম হলেও ঝামেলামুক্ত গাড়ি চালিয়ে শান্তি মিলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ