Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্দোলনের বড় প্ল্যাটফর্মে তৈরিতে মনোযোগ বিএনপির

আলোচনা সভায় ড. মোশাররফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ক্ষমতাসীন সরকারকে হটাতে বিএনপি আন্দোলনের বড় প্ল্যাটফর্ম তৈরি করছে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, এই সরকারের পতন, গণতন্ত্র পুনরুদ্ধার, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি, জনগণের ভোটের অধিকার-এগুলো সব একটি দাবি। এই এক দফা দাবিতে আমরা সকলেই ঐক্যবদ্ধ হয়ে আরও বড় ধরনের ঐক্যবদ্ধ প্লাটফর্ম তৈরি করে জনগণের মধ্যে ইস্পাত কঠিন গণঐক্য সৃষ্টি করে আগামী দিনে গণআন্দোলনের মাধ্যমে এই সরকারকে হটিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করব।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় পার্টির (কাজী জাফর) সাবেক যুগ্ম মহাসচিব মরহুম মহসীন সরকারের স্মরণে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন বলেন, বিএনপি, ২০ দল এবং তার বাইরে যারা গণতন্ত্র এবং দেশপ্রেমিক গণতান্ত্রিক ব্যক্তি-গোষ্ঠি, আজকে আমাদেরকে এক হতে হবে। এখানে (আলোচনা সভায়) আপনারা কেউ কেউ বলেছেন, আমাদের ২০ দলীয় জোট- এটা নিস্ক্রিয়। এর দুই কারণ। একটি হচ্ছে- কেেরানার কারণে আমরা কিন্তু সকলে রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় ছিলাম। আমরা আমাদের সকল কর্মকান্ড স্থগিত রেখেছিলাম। সেই কারণে মনে হবে আমাদের জোট একটু স্তিমিত অবস্থায় আছে। কিন্তু সেটা থাকবে না।

এই সরকারের পতন ঘটলেই কেবল দেশে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, বলতে পারেন-সংবিধানে তো নেই। তাদেরকে স্মরণ করিয়ে দিতে চাই-১৯৯১ সালেও কিন্তু সংবিধানে কোনো নির্দলীয় নিরপেক্ষ সরকারের বিধান ছিল না। কিন্তু সেই সময়ে কিন্তু বিচারপতি সাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে নিরপেক্ষ, নির্দলীয় একটি নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচন হয়েছিলে। এরপরে দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করার পরে যে নির্বাচনগুলো হয়েছিল, এগুলোই বাংলাদেশে একমাত্র নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন, সকলে গ্রহণ করেছে।

জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব এএসএম শামীমের পরিচালনায় আলোচনা সভায় কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুৎফর রহমান, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, জাতীয় পার্টির (জাফর) ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন, নবাব আলী আব্বাস খান, সেলিম মাস্টার, রুহুল আমিন, শফিউদ্দিন ভুঁইয়া বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মরহুম মহসীন সরকারের মেয়ে ফাতেমাতুজ জোহরা মীম ও ছেলে মিরাজ হোসেন শুভও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন