Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

শনাক্ত কমে বেড়েছে মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

একদিনের ব্যবধানে আবারও দেশে করোনায় মৃত্যু বেড়েছে। তবে কমেছে শনাক্ত। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২০ জন, যা আগেরদিন (শুক্রবার) ছিল সাত। এ ছাড়া ওই দিন ৬৪৫ জন নতুন শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় হয়েছে ৪১৫। গত ১৬ মে’র পর দৈনিক সংক্রমণ পাঁচশ’র নিচে নামলো। ওই দিন ৩৬১ রোগী শনাক্তের খবর এসেছিল।

গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, একদিনে ২০ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেলেন ২৭ হাজার ৬৭৪ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪১৫ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬১ হাজার ৮৭৮ জন। করোনা আক্রান্ত হয়ে একই সময়ে সুস্থ হয়েছেন ৫৪৩ জন। তাদের নিয়ে করোনা আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ২৩ হাজার ১৩৪ জন সুস্থ হয়েছেন বলে জানাচ্ছে অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার দুই দশমিক ৪৫ শতাংশ। আর এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫২ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৭ শতাংশ।

অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৭৫৫টি আর পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ লাখ ৩১ হাজার ৮৪১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭২ লাখ ৯৯ হাজার ১২৩টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৬ লাখ ৩২ হাজার ৭১৮টি। একই সময়ে মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ বারো জন আর নারী আট জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৪৫ জন আর নারী নয় হাজার ৯২৯ জন।
গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন আর ২১ থেকে ৩০ বছরের দুই জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন নয় জন, চট্টগ্রাম বিভাগের চার জন, খুলনা ও বরিশাল বিভাগের একজন করে, রংপুর বিভাগের তিন জন আর ময়মনসিংহ বিভাগের আছেন দুই জন।
অধিদফতর জানায়, ২০ জনের মধ্যে সরকারি হাসপাতালেই মারা গেছেন ১৭ জন আর বেসরকারি হাসপাতালে তিন জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ