Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বকাপ বাছাইয়ে এখন ব্রাজিলের চেয়েও সেরা অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১১:৩৬ পিএম

বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলে এখন পর্যন্ত নয়টি ম্যাচ খেলে নয়টি ম্যাচেই জয় তুলে নিয়েছে ব্রাজিল। সোমবার বাংলাদেশ সময় রাত ৩টায় নেইমাররা বাছাইয়ে নিজেদের দশতম ম্যাচে খেলতে নামবে কলম্বিয়ার বিপক্ষে। এ ম্যাচটিতে জিততে পারলে ব্রাজিল পঞ্চম দেশ হিসেবে একটি বিশ্বকাপের বাছাইয়ে টানা ১০টি ম্যাচে জয় তুলে নিতে পারবে।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা নয় ম্যাচের মধ্যে নয়টি জয় তুলে নেয়ায় তাদের প্রশংসায় পঞ্চমুখ গোটা ফুটবল বিশ্ব। অনেকে হয়তো মনে করতে পারেন বিশ্বের দ্বিতীয় সেরা দলটিই এবার বাছাই পর্ব কাঁপাচ্ছে। যারা এমনটি মনে করছেন তাদের জন্য চমকে যাওয়ার মত খবর হলো কাতার বিশ্বকাপের বাছাইয়ে ব্রাজিলের চেয়েও সেরা ফর্মে আছে অস্ট্রেলিয়া।
ক্রিকেটের পাঁচবারেরর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া অনেকটা নিরবেই এবারের বিশ্বকাপ বাছাই কাঁপিয়ে চলছে। তারা এবারের বাছাইয়ে এখন পর্যন্ত টানা ১১টি ম্যাচে জয় তুলে নিয়েছে। যা এক নতুন বিশ্বরেকর্ড।
অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাইয়ে খেলে এশিয়া অঞ্চলে। গত পরশুদিন অস্ট্রেলিয়া বাছাইপর্বের তৃতীয় রাউন্ডের ম্যাচে ওমানকে হারায়। যেটি ছিল বাছাইয়ে তাদের টানা ১১তম জয়। বিশ্বের আর কোন দেশ এমনটি করতে পারেনি।

ব্রাজিল যে ভাবে ম্যাচের পর ম্যাচ জয় পাচ্ছে তাতে করে হয়তো অস্ট্রেলিয়ার রেকর্ডটিও ভেঙে দেবে। তবে তার আগে ব্রাজিলকে সোমবারের রাতের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে জয় তুলে নিতে হবে।

আর এটি করতে পারলে তারা পঞ্চম দেশ হিসেবে একটি বিশ্বকাপের বাছাইয়ে টানা ১০টি ম্যাচে জয় তুলে নেয়ার অনন্য কীর্তি গড়তে পারবে।

সর্বপ্রথম ২০০৬ জার্মানি বিশ্বকাপের বাছাইয়ে টানা ১০টি ম্যাচে জয় তুলে নিয়ে ইতিহাস গড়ে মেক্সিকো। এরপর ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে টানা দশ ম্যাচে জেতে স্পেন। পরবর্তীতে সে বিশ্বকাপেই চ্যাম্পিয়ন হয় তারা। এরপর তৃতীয় দেশ হিসেবে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের বাছাইয়ে এমন কীর্তি গড়ে জার্মানি। এবার অস্ট্রেলিয়া চতুর্থ দেশ হিসেবে এমন অনন্য কীর্তি গড়েছে, সেই রেকর্ড ভেঙে দিয়ে আবার নতুন করে ইতিহাস গড়েছে। এখন ব্রাজিলের সামনে রয়েছে ইতিহাস গড়ার সুযোগ। আর এ যাত্রায় সেলেসাওরা কত দূর আগাতে পারে এখন এটিই দেখার বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন