Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকার জন্য বিশ্বব্যাংককে ফ্ল্যাগশিপ প্রকল্প নেওয়ার আহ্বান অর্থমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১০:৩৮ এএম | আপডেট : ১০:৪৭ এএম, ১০ অক্টোবর, ২০২১

ঢাকার নান্দনিকতা আরও বাড়ানোর পাশাপাশি এর যোগাযোগ সহজ করতে একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট গ্ৰহণে বিশ্বব্যাংককে আহবান জানিয়েছেন অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের এক ভার্চুয়াল সভায় তিনি এ আহ্বান জানান।
শনিবার অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংক–আইএমএফ এর বার্ষিক সভা-২০২১ এর অংশ হিসেবে বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে ৮ অক্টোবর এ ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্বব্যাংক প্রতিনিধি দলের সদস্য হিসেবে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি. হার্টউইগ শেফার ও বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বনসহ অন্যান্য কর্মকর্তাগণ অংশ নেন।

সভায় অর্থমন্ত্রী ঢাকার চারপাশের নদীগুলোর পুনরুজ্জীবন ও সংস্কারের মাধ্যমে ঢাকা মহানগরীকে আরও নান্দনিক শহরের পাশাপাশি যোগাযোগ সহজীকরণের লক্ষ্যে বিশ্বব্যাংকের সহযোগিতায় একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট গ্ৰহণের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে আহ্বান জানান।

বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে সরকারি খাতে সহজ শর্তে আরও অর্থায়নের পাশাপাশি উন্নত প্রযুক্তি হস্তান্তর ও বেসরকারি খাতেও সহযোগিতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ করেন।

সভায় মি. হার্টউইগ শেফার ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) অর্থায়নে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে রোল মডেল হিসেবে অভিহিত করে বাংলাদেশের এই দক্ষতা ও সাফল্যকে বিশ্বব্যাংক-আইএমএফ এর বার্ষিক সম্মেলনে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

এছাড়া, দারিদ্র দূরীকরণ, দুর্যোগ মোকাবিলাসহ জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতিতে বাংলাদেশের নেওয়া পরিকল্পনা ও এ ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যরও প্রশংসা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ