Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের কাছে মাথা নত নয় : তাইওয়ানের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৭:১৩ পিএম

চীনের চাপের কাছে তাইওয়ান মাথা নত করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। আজ রোববার তাইওয়ানের জাতীয় দিবসের সমাবেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আমাদের জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থা সমৃদ্ধ করা অব্যাহত রাখব। নিজেদের রক্ষা করার আমাদের যে সংকল্প তা ধরে রাখব, যাতে করে চীনের পাতানো ফাঁদে কেউ আমাদের জোরপূর্বক ফেলতে না পারে।
সম্প্রতি তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করার পরিকল্পনা অবশ্যই বাস্তবায়ন করা হবে, চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের এমন বক্তব্যের পরের দিনই এর পাল্টা দিলেন সাই।
নিজেদের প্রতিরক্ষাব্যবস্থা আরও সমৃদ্ধ করার প্রতিশ্রুতি দিয়ে সাই বলেন, ‘আমরা যত বেশি (প্রতিরক্ষা) সমৃদ্ধ করব, চীনের চাপ তত বেশি মোকাবিলা করতে পারব।’
তাইওয়ানের জনগণ মনে করে, তাদের দেশটি আলাদা সার্বভৌম রাষ্ট্র। কিন্তু এই ভূ-খণ্ডকে আলাদা দেশ হিসেবে স্বীকৃতি দিতে নারাজ চীন। তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসেবে দেখে বেইজিং।
এর মধ্যে চীনা বিপ্লবের ১১০তম বার্ষিকীতে শনিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, মাতৃভূমিকে ফের একত্রিত করার যে ঐতিহাসিক কাজ তা অবশ্যই সম্পন্ন হবে। সেটি হবে শান্তিপূর্ণ উপায়ে।
শির এমন বক্তব্যের জবাবে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছেন, বিষয়টি নিয়ে হুট করে তারা কিছু করবেন না। তাইওয়ানের জনগণ চাপের কাছে মাথা নত করবে, এমন কোনো মোহ কারও থাকা উচিত নয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ানের প্রেসিডেন্ট
আরও পড়ুন