Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নির্বাচন কতিপয় জটিল অসুখে আক্রান্ত, গণতন্ত্র সংকটাপন্ন : মাহবুব তালুকদার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৭:২১ পিএম

নির্বাচন এখন কতিপয় জটিল অসুখে আক্রান্ত এবং এর পার্শ্বপ্রতিক্রিয়ায় গণতন্ত্রের অবস্থা সংকটাপন্ন বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। রবিবার (১০ অক্টোবর) নির্বাচন কমিশনের নিজ কার্যালয়ে লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন এখন জটিল অসুখে আক্রান্ত। একক ডাক্তারের পক্ষে তাকে বাঁচিয়ে তোলা সম্ভব নয়। এক্ষেত্রে মেডিকেল বোর্ড গঠনের কোনো বিকল্প নেই। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় গণতন্ত্রের অবস্থাও এখন সংকটাপন্ন। মৃত্যুপথযাত্রী গণতন্ত্রকে স্বাভাবিক জীবনে ফেরানো একান্ত অপরিহার্য।

জনগণের নির্বাচনবিমুখতা কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমরা গণতন্ত্রহীন নির্বাচন চাই কি না। গত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদের উপ-নির্বাচন আমি নিজে পরিদর্শন করেছি। ইভিএমে এখানে ভোটগ্রহণ হয়। নির্বাচন শান্তিপূর্ণ হলেও এখানে মাত্র ২০ শতাংশ ভোট পড়ে। ভোটের টার্ন আউট এত কম হওয়ায় জনগণের নির্বাচনবিমুখতা আমাকে হতাশ করে। অন্যদিকে রাজশাহী সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদের উপ-নির্বাচনে ইভিএমে ৭০ শতাংশ ভোট পড়েছে। এ বৈষম্যের কারণ খতিয়ে দেখার প্রয়োজন বলে মনে করেন তিনি।

তিনি বলেন, গত ৫০ বছরেও সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন নিয়োগের আইন প্রণয়ন করা হয়নি। এটা বাধ্যতামূলক ছিল। এরপরও সব সরকারই এটা লঙ্ঘন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহবুব তালুকদার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ