Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বেক্সিমকোর ৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে বেক্সিমকো গ্রুপের ৪ কোম্পানি। এগুলো হলোÑ বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো সিনথেটিক এবং শাইনপুকুর সিরামিকস লিমিটেড। বৃহস্পতিবার ৬ অক্টোবর অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে কোম্পানি সূত্রে জানা গেছে।
বেক্সিমকো লিমিটেড
বেক্সিমকো লিমিটেড বাড়তি ৬ মাসের জন্য বিনিয়োগকারীদের কোন প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি। অর্থাৎ-এর আগে জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ১২ মাসের জন্য বিনিয়োগকারীদের যে ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো তাই চূড়ান্ত ডিভিডেন্ড হিসাবে বহাল রেখেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৮৩.৮৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.৪৭ টাকা (নেগেটিভ)। এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে ইপিএস হয়েছে ০.৫৮ টাকা। অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ইপিএস ১.০৪ টাকা।
বেক্সিমকো ফার্মা
বেক্সিমকো ফার্মা লিমিটেড জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে জানুয়ারি, ২০১৫ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৮ মাসের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৬৩ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৯.৭০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.২১ টাকা। এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে ইপিএস হয়েছে ২.৫৭ টাকা। অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ইপিএস ৫.০৫ টাকা।
বেক্সিমকো সিনথেটিক
বেক্সিমকো সিনথেটিক লিমিটেড লোকসানের কারণে ১৮ মাসেও বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিতে পারেনি। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.১৮ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৩.৩৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৬ টাকা (নেগেটিভ)। এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩৭ টাকা। অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত লোকসান হয়েছে ০.৮১ টাকা।
শাইনপুকুর সিরামিকস
শাইনপুকুর সিরামিকস লিমিটেড লোকসানের কারণে ১৮ মাসেও বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিতে পারেনি। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২২ টাকা।
শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৮.০৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৯৬ টাকা। এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৬ টাকা। অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ইপিএস হয়েছে ০.০৪ টাকা। কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৯ নভেম্বর সকাল সাড়ে ১০টায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক, গাজীপুরে অনুষ্ঠিত হবে। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেক্সিমকোর ৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ