Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

পদ্মা ব্যাংকের একীভূত হওয়ার প্রস্তাবে সাড়া দেয়নি কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

সরকারি যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূত হতে সরকারকে দেওয়া পদ্মা ব্যাংকের প্রস্তাবে সায় দেয়নি বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, একীভূত হওয়ার পরিবর্তে ব্যাংকটির জন্য বিদেশি বিনিয়োগ এনে মূলধন ঘাটতি পূরণ করাই ভালো হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে এই মতামত জানিয়ে চিঠি পাঠিয়েছে। এর আগে গত জুলাই মাসে সরকারের কাছে একীভূত হওয়ার বিষয়ে আবেদন করে পদ্মা ব্যাংক।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, তারা দুটি প্রস্তাব দিয়েছিল- যার মধ্যে ছিল একীভূত হওয়া ও দেশের বাইরে থেকে বিনিয়োগ আনা। সার্বিক বিষয় বিবেচনা করে আমরা তাদের বাইরে থেকে বিনিয়োগ আনার প্রস্তাবে রাজি হয়েছি। এ বিনিয়োগ এলে দেশের জন্য, দেশের অর্থনীতির জন্য ভালো হবে। বাইরের বিনিয়োগ এলে আমরা অনুমতি দিয়ে দেবো।
আগে ব্যাংকটির নাম ছিল ফারমার্স ব্যাংক। নানা অনিয়ম আর ঋণ কেলেঙ্কারির মুখে চেয়ারম্যানের পদ ছাড়েন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর। অনিয়ম ও অব্যবস্থাপনায় ব্যাংকটি বন্ধ হওয়ার উপক্রম হলে ব্যবস্থাপনায় পরিবর্তন ঘটে ২০১৭ সালে। এর পরের বছর ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। নাজুক অবস্থা থেকে পদ্মা ব্যাংককে উদ্ধার করতে ৭১৫ কোটি টাকার মূলধন জোগায় রাষ্ট্রায়ত্ত পাঁচটি ব্যাংক। যা মোট মূলধনের ৬৬ শতাংশ।
পদ্মা ব্যাংক অর্থের অভাবে কার্যক্রম চালিয়ে যেতে হিমশিম খাওয়ায় গত জুলাই মাসে সরকারের কাছে নতুন আবেদন করে। আবেদনে সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করার অনুমতি চায় বা সরকারি কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয় ব্যাংকটি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ