Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্যামসাং গ্যালাক্সি নোট ৭ তৈরি বন্ধ

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মঙ্গলবার সকাল থেকে বিশ্বব্যাপি তাদের সর্বাধুনিক স্যামসং গ্যালাক্সি নোট ৭স্মার্টফোনটির বিক্রি অবিলম্বে বন্ধ করার ঘোষণা দিয়েছে স্যামসাং ইলেকট্রনিক্স। ব্যবহারকারীদের বলা হচ্ছে ফোন বন্ধ করে ফেরত দিতে।
‘‘আমরা গ্যালাক্সি নোট ৭ শেষ করছি... চূড়ান্তভাবে উৎপাদন বন্ধ রাখা হচ্ছে,›› জানিয়েছেন স্যামসাংয়ের এক মুখপাত্র। স্যামসং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি গরম হয়ে আগুন লাগার বিভিন্ন ঘটনা ঘটার পর স্যামসাং গ্রাহকদের বিকল্প ফোন দিয়েও পরিস্থিতি সামাল দেবার চেষ্টা করেছিল। কিন্তু সেইসব বিকল্প ফোনেও কিছু কিছু ক্ষেত্রে একই সমস্যা দেখা দেয়। স্যামসাং পুরো ব্যাপারটা তদন্ত করে দেখছে। সেই তদন্ত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত সারা বিশ্বে গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধ। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, ‘‘যেসব গ্রাহকের গ্যালাক্সি নোট ৭ বা তার বিকল্প আছে, তাদের সেই ফোনগুলির পাওয়ার অফ করে ব্যবহার বন্ধ করা উচিৎ। উদ্বেগের কারণ আছে বৈকি। শিশুর হাতে নোট ৭ জ্বলে ওঠা থেকে শুরু করে বিমানের অভ্যন্তরে নোট ৭-এ আগুন ধরার ঘটনা, সব কিছুই ঘটেছে। মার্কিন ফেডারেল বিমান পরিবহণ প্রশাসন তার নির্দেশাবলীর আপডেটে যাত্রীদের যাবতীয় গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন ব্যবহার, চার্জ বা চেক্ড লাগেজে রাখতে মানা করেছে। যাত্রীদের গ্যালাক্সি নোট ৭ সুইচ অফ করতে হবে।
ভুলটা কেন ঘটল তার কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, স্যামসাং অ্যাপলের আইফোন ৭ বাজারে আসার আগেই গ্যালাক্সি নোট ৭ বের করতে চেয়েছিল। শুধু সেই তাড়াহুড়োর কারণেই ব্যাটারি গরম হওয়ার সমস্যাটা সৃষ্টি হয়েছে, এটা ভাবা যেতো, যদি না কোরিয়ার প্রযুক্তি ও মান সংস্থা (কেএটিএস) জানাতো, ‘‘মোবাইল ফোনটিতে ব্যাটারি ছাড়াও কোনো নতুন ধরনের ত্রুটি থাকারও আশঙ্কা আছে। চীনের ক্ষেত্রে দৃশ্যত স্যামসাং চীনের মূল ভূখন্ডে বিক্রি হওয়া ১৯১,০০০ গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনগুলির সব ক›টি ফেরৎ নেবে। স্যামসাং হয় পুরো দাম ফেরৎ দেবে অথবা স্যামসাংয়ের অন্য কোনো মডেলের ফোন দেবে - দামের ফারাক থাকলে, তাও ফেরৎ দেবে, সঙ্গে থাকবে ৩০০ ইউয়ান বা ৪৫ ডলারের ভাউচার। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যামসাং গ্যালাক্সি নোট ৭ তৈরি বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ