Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শরৎ বিদায়কালেও গরমে-ঘামে নাকাল

আন্দামান সাগরে লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

আশি^ন মাস তথা শরৎ ঋতু বিদায়লগ্নে। হেমন্ত ঋতু দরজায় কড়া নাড়ছে। মওসুমের এ সময়ে প্রত্যন্ত গ্রাম-জনপদ, পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভোরবেলা হালকা কুয়াশা পড়ছে। তবে দেশের অনেক স্থানে চৈত্র-বৈশাখের মতো গরম অনুভূত হচ্ছে। বাতাসে জলীয়বাষ্প বেশিহারে থাকায় খরতাপের সঙ্গে ঘামে নাকাল মানুষজন। এদিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।
মৌসুমী বায়ু দুর্বল থাকায় বৃষ্টিপাত থমকে আছে। গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় মাত্র ৩, ঢাকায় এক মিলিমিটার ছাড়া দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জে ৩৬ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৩.২ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসেরও ঊর্ধ্বে রয়েছে। যা মওসুমের বর্তমান সময়ে স্বাভাবিকের চেয়ে বেশি। ভ্যাপসা গরমে-ঘামে ঘরে ঘরে সর্দি-কাশি, জ¦র. ডায়রিয়াসহ বিভিন্ন রোগব্যাধির প্রকোপ দেখা দিয়েছে।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সপ্তাহের শেষ দিকে আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

১৮ নভেম্বর, ২০২১
৫ অক্টোবর, ২০২১
২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ