Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

২০৩০ সালের মধ্যে স্থল ও মহাসাগরের ৩০ ভাগ পরিবেশ রক্ষায় এইচএসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১০:২০ এএম

প্রকৃতি বাঁচাতে ও জনগণের জন্য উচ্চাকাঙ্ক্ষা জোট, হাই এম্বিশন কোয়ালিশন (এইচএসি) কাজ করছে। ৭০ টিরও বেশি দেশের এই গ্রুপটি ২০৩০ সালের মধ্যে পৃথিবীর স্থল ও মহাসাগরের অন্তত ৩০ শতাংশ (৩০x৩০) রক্ষা করার বৈশ্বিক লক্ষ্য গ্রহণে সবাইকে উৎসাহিত করছে। আর এতে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে ভারত। -দ্য ট্রিবিউন

 

এইচএসি সদস্যদের মধ্যে বর্তমানে বৈশ্বিক উত্তর ও দক্ষিণ, ইউরোপীয়, ল্যাটিন আমেরিকান, আফ্রিকান এবং এশীয় দেশগুলোর যৌথ অংশগ্রহণ রয়েছে। ভারতের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব রামেশ্বর প্রসাদ গুপ্ত স্বাক্ষরিত চুক্তিটি ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লেনাইনের কাছে হস্তান্তর করেন।

এইচআইসি-তে যোগদানকারী ব্রিকস ব্লকের প্রথম সদস্য ভারত। চীন কর্তৃক আয়োজিত একটি উচ্চস্তরের জীববৈচিত্র্য সভার পর ভারতের এমন ঘোষণা আসে। ১১ থেকে ১৫ অক্টোবরের মধ্যে ভার্চুয়াল বৈঠকে ২০২২ সালে চূড়ান্ত হওয়ার জন্য জীববৈচিত্র্য চুক্তির মূল বিষয়গুলি অঅলোচিত হবে। বৈশ্বিক ৩০x৩০ লক্ষ্য বর্তমানে চুক্তির একটি কেন্দ্রবিন্দু। গুপ্ত বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য নীতি ও কর্মসূচী বাস্তবায়নের জন্য সম্পদ সংগ্রহ সবসময়ই ভিত্তি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন