Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

‘একনায়ক’ প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল তিউনিসিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১০:৩০ এএম

তিউনিসিয়ার একনায়ক প্রেসিডেন্ট কায়েস সাইদ সংবিধানের তোয়াক্কা করেন না। তিনি রাষ্ট্রযন্ত্রের সব ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত করেছেন। ঘোষণা দিয়েছেন, ডিক্রি জারির মধ্য দিয়ে দেশ চালাবেন। এর প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশের জনগণ। তারা তার পদত্যাগ দাবিতে উত্তাল করে তুলেছে রাজধানী তিউনিস।

তারা শহরের মূল চত্ত¡র ‘বুরগুইবা অ্যাভিনিউ’র দিকে এগোতে চাইলে, পড়ে পুলিশি বাঁধার মুখে। উভয়পক্ষের সংঘাতে রণক্ষেত্রে পরিণত হয় রাজপথ।
বিক্ষোভকারীদের অভিযোগ, সংবিধান সংস্কারের অজুহাতে সব ক্ষমতা দখল করতে চাইছেন প্রেসিডেন্ট। দীর্ঘমেয়াদে তিউনিসিয়ার মসনদে থাকার বিষয়টিও পাকাপোক্ত করছেন সাঈদ।
গত সপ্তাহে নিজ পছন্দে আরব বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী নিয়োগ দেন। তার গঠিত তত্ত¡াবধায়ক সরকারের অধীনেই হবে তিউনিসিয়ার পরবর্তী নির্বাচন।
গেলো জুলাইয়ে তৎকালীন প্রধানমন্ত্রীকে বরখাস্তের পাশাপাশি পার্লামেন্ট বিলোপ এবং সরকার ভেঙ্গে দেন প্রেসিডেন্ট। যার ফলে আরব বসন্তের সূতিকাগার হিসেবে বিবেচিত- তিউনিসিয়া নতুনভাবে হয় ওঠে উত্তাল। সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিউনিসিয়া
আরও পড়ুন