Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিক্রির দায়ে স্ত্রীসহ মার্কিন নৌবাহিনীর ইঞ্জিনিয়ার গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১০:৫৭ এএম

পারমাণবিক সাবমেরিন সম্পর্কিত গোপন তথ্য বিক্রির দায়ে অভিযুক্ত হয়েছেন মার্কিন নৌবাহিনীর এক পারমাণবিক প্রকৌশলী এবং তার স্ত্রী। বিদেশি রাষ্ট্রের কর্মী পরিচয়ে যোগাযোগ করা ছদ্মবেশি এক এফবিআই এজেন্টের হাতে গোপন তথ্য তুলে দেন তিনি। গতকাল রোববার মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়, জোনাথন তোয়েবে এবং তার স্ত্রী ডায়ানাকে গত শনিবার পশ্চিম ভার্জিনিয়া থেকে গ্রেফতার করা হয়। তাদের পারমাণবিক জ্বালানি আইন ভঙ্গে অভিযুক্ত করা হয়েছে। আগামী মঙ্গলবার তাদের পশ্চিম ভার্জিনিয়ার ফেডারেল আদালতে তোলা হবে।
৪২ বছর বয়সী জোনাথন তোয়েবে নৌবাহিনীর একজন পারমাণবিক প্রকৌশলী। তার সর্বোচ্চ গোপনীয় নিরাপত্তার ছাড়পত্র রয়েছে। তিনি ২০২০ সালে গোপনীয় তথ্যের একটি প্যাকেজ অজ্ঞাত একটি দেশে পাঠান। এরপরে তিনি ছদ্মবেশি এফবিআই এজেন্টের কাছে লাখ লাখ ডলারের ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে গোপন তথ্য বিক্রি শুরু করেন।
বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, পারমাণবিক সাবমেরিনের তথ্য সংক্রান্ত কয়েকটি মেমোরি কার্ড লুকিয়ে রাখেন জোনাথন তোয়েবে এবং তার স্ত্রী ডায়ানা। এছাড়া তিনি ছদ্মবেশি ওই এজেন্টের কাছ থেকে এক লাখ ডলার গ্রহণ করেছেন। সূত্র: আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ