Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তুরস্ক সফরে যাচ্ছেন বিদায়ী চ্যান্সেলর মেরকেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১১:২৩ এএম

আগামী ১৬ অক্টোবর তুরস্ক সফরে যাচ্ছেন বিদায়ী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। তিনি। জার্মান চ্যান্সেলর হিসেবে এটিই হচ্ছে তার শেষ তুর্কি সফর। তার এই সফরে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে বৈঠকে মিলিত হবেন মেরকেল।

তুর্কি সংবাদমাধ্যম দ্য ডেইলি সাবাহর প্রতিবেদনে বলা হয়, গুরুত্বপূর্ণ সেই বৈঠকে তুরস্ক ও জার্মানি মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে আঙ্কারার সম্পর্ক নিয়ে কথা বলবেন দুই নেতা। এছাড়া যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান, সিরিয়া ও লিবিয়ার সংকটময় পরিস্থিতি নিয়েও কথা বলবেন তারা।
বিশ্লেষকদের মতে, দীর্ঘ প্রায় ১৬ বছর পর ক্ষমতার কেন্দ্র থেকে সরে দাঁড়াচ্ছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। পরবর্তী সরকার গঠিত হওয়া পর্যন্ত অবশ্য প্রথা অনুযায়ী তিনি দায়িত্ব পালন করে যাবেন। কিন্তু এখন থেকেই তার দীর্ঘ রাজনৈতিক জীবনের মূল্যায়ন শুরু হয়ে গেছে।
মূলত তার আমলেই জার্মানিতে সামরিক বাহিনীতে তরুণদের বাধ্যতামূলক কার্যক্রম শেষ হয়েছে। পরমাণু ও জীবাশ্মভিত্তিক জ্বালানি পুরোপুরি ত্যাগ করে ভবিষ্যতে পরিবেশ বান্ধব জ্বালানির পথেও যাত্রা শুরু হয়েছে। এছাড়া সমলিঙ্গের বিয়ে ও সদ্যোজাত সন্তানের দেখা-শোনা করতে পিতাদের জন্য ভাতা ও ছুটির মতো বেশকিছু সিদ্ধান্তও জার্মান সমাজে প্রভাব ফেলেছে।
আন্তর্জাতিক আঙিনায় তার দৃঢ় অবস্থান গোটা বিশ্বে সমীহ আদায় করেছে। ইউরোপের সংকট সামলানো ও স্বার্থ রক্ষায় তার উদ্যোগ বার বার নজর কেড়েছে। বিশেষ করে- ২০০৮ সালে বিশ্বব্যাপী আর্থিক সংকটের সময়ে তিনি জার্মানির মানুষের সঞ্চয় নিরাপদ হিসেবে ঘোষণা করে যথেষ্ট আস্থা অর্জন করেছিলেন।
উল্লেখ্য, বিদ্যমান ঋণ সংকট থেকে ইউরোপীয় ইউনিয়নের অভিন্ন মুদ্রা ইউরোকে রক্ষার ক্ষেত্রেও তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন বলে মত বিশ্লেষকদের। সূত্র : দ্য ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ