Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চীনা নারীরা ‘পুরুষ’ মাপেন যেভাবে!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:১১ পিএম

‘পুরুষের আত্মবিশ্বাস কেমন?’ এমন প্রশ্নে সম্প্রতি তিনি এক বাক্যে সোজাসাপ্টা উত্তর দিয়েছিলেন- ‘গড়পড়তা’। তার এই উত্তর চীনা নারীদের এতটাই মনঃপূত হয় যে, তা রীতিমতো এক মেমেতে পরিণত হয়।

লিঙ্গসমতায় প্রেমিকের অবস্থান জানেন না অনেক প্রেমিকাই। তবে এ বিষয়টি জেনে নেয়ার একটি কৌশল খুঁজে পেয়েছেন চীনা নারীরা। এ ক্ষেত্রে তারা আজকাল প্রায়ই প্রেমিকের সামনে ইয়াং লির আলাপ জুড়ে দিচ্ছেন। আর তাতেই বেরিয়ে আসছে রক্তমাংসের আড়ালে থাকা প্রেমিক পুরুষের আসল চেহারাটি।

কৌতুকের ছলে পুরুষকে উপহাস করে এই ইয়াং লি এখন নারীবাদী আইকনে পরিণত হয়েছেন। চীনের জনপ্রিয় কৌতুক শো ‘রক অ্যান্ড রোস্ট’ মাতিয়ে তিনি এখন রীতিমতো মহাতারকা।

কৌতুক শোতে সাধারণত পুরুষরাই আধিপত্য করেন। তবে গত বছর থেকে ‘রক অ্যান্ড রোস্ট’ কৌতুক শোতে অংশ নিয়ে তারকা খ্যাতি পেয়েছেন বেশ কিছু চীনা নারী। তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে রাখতে হবে ইয়াং লিকেই। কৌতুকের ছলে তিনি পুরুষকে এমনভাবে আক্রমণ করছেন যে অনেকের আঁতে ঘা লাগছে।

কৌতুকের ছলে তিনি এমনও বলেছেন, কোনো পুরুষ প্রেমের প্রস্তাব দিলে মনে হয়, সেই পুরুষটি তাকে মারতে চাইছেন! এর মাধ্যমে তিনি মূলত চীনা সমাজে ব্যাপকভাবে প্রচলিত পারিবারিক সহিংসতার বিষয়টিকে ইঙ্গিত করেছেন।

এসব নিয়ে তীব্র সমালোচনা হলে ইয়াং লি বলেছিলেন, অসুখী অবস্থায় ‘উন্মাদ’ আর ‘উদাসীন’ হয়ে যায় পুরুষ, ঠিক নারীদের মতো!

পুরুষের প্রতি ইয়াং লির এমন ত্যাড়া ত্যাড়া কথা চীনের নারীবাদী আন্দোলনকে একটি নতুন ভাষা দিয়েছে। এতে একদিকে যেমন তার অসংখ্য ভক্ত হয়েছে, তেমনি বেড়েছে শত্রুর সংখ্যাও। মজার ব্যাপার হলো- এই দুই কূলে থাকা মানুষরা পারতপক্ষে একে অপরের সঙ্গে বন্ধুত্ব কিংবা প্রেম করতেও চাইছেন না।

উদাহরণও আছে ভূরি ভূরি। চলতি বছরের শুরুর দিকেই ইয়াং লিকে নিয়ে তর্ক করে চার বছরের প্রেমিকের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে দিয়েছেন ওয়েন্ডি লিউ নামে ২৩ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

 

 

 

 



 

Show all comments
  • সোহাগ তানভীর ১১ অক্টোবর, ২০২১, ২:৩৫ পিএম says : 0
    পুরুষরা নারী মাপে কিভাবে সেটাও তুলে ধরা উচিত।
    Total Reply(0) Reply
  • Ibrahim Khali ১১ অক্টোবর, ২০২১, ১২:৪৭ পিএম says : 0
    Very Good
    Total Reply(0) Reply
  • Mohammed Siraj ১১ অক্টোবর, ২০২১, ২:৩৫ পিএম says : 0
    চীনা সমাজের প্রতিচ্ছবি ফুটেেউঠেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ