Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চীনের শানসি প্রদেশে প্রবল বন্যায় ১৮ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৬:৫০ পিএম

চীনের উত্তরাঞ্চলের শানসি প্রদেশে বন্যায় ১৮ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গত সপ্তাহের প্রবল বৃষ্টিতে প্রদেশের ৭০ টিরও বেশি জেলা ও শহর জুড়ে অনেক ঘরবাড়ি ভেঙে পড়ে এবং ভূমিধসের সৃষ্টি হয়। চীনের স্থানীয় গণমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।
চীনের আবহাওয়া প্রশাসন বলছে, ভারী ও দীর্ঘস্থায়ী বৃষ্টিপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। এ ছাড়া ভারী বৃষ্টিপাতের ফলে প্রদেশের প্রাচীন স্মৃতিস্তম্ভ সংবলিত কয়েকটি বাড়িও ঝুঁকির মধ্যে রয়েছে।
চীনের সিনহুয়া নিউজ এজেন্সিকে কর্মকর্তারা বলেছেন, ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া প্রায় ১৭ হাজার বাড়ি বন্যার কারণে ধসে পড়েছে।
গ্লোবাল টাইমসের বরাত দিয়ে বিবিসি বলেছে, ভূমিধসে ৪ জন পুলিশ কর্মকর্তা মারা গেছেন। তবে অন্যান্য হতাহতের খবর এখনো প্রকাশ করা হয়নি। এছাড়া বলা হয়েছে, চলতি বছরের শুরুর দিকে হেনান প্রদেশে হওয়া বন্যায় ৩০০ জন মারা যান। শানসির বন্যা তাঁর চেয়ে আরও বেশি খারাপ রূপ নিতে পারে।
শানজি চীনের একটি প্রধান কয়লা উৎপাদনকারী প্রদেশ। ভারী বৃষ্টি এবং বন্যার ফলে চীন সরকার খনি থেকে কয়লা উত্তোলন এবং রাসায়নিক কারখানার কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ