Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চট্টগ্রামে মোঘল আমলের মসজিদ পরিদর্শনে ফ্রান্সের রাষ্ট্রদূত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রামের বাঁশখালীর বাহারছড়ার ইলশায় মোঘল আমলের প্রাচীন দৃষ্টিনন্দন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ ও তার স্ত্রী। গত রোববার সন্ধ্যায় ঐতিহাসিক এ স্থাপনা পরিদর্শন করেন তারা। এ সময় রাষ্ট্রদূত বলেন, বখসি হামিদ জামে মসজিদটি ইতিহাস সংরক্ষণ করে। এটি খুব সুন্দর একটি ঐতিহাসিক দর্শনীয় স্থান। দেখতে এসে খুব ভালো লাগছে। কালের সাক্ষী পবিত্র এই মসজিদটি সবাইকে দেখতে আসার এবং সংরক্ষণ করার আহবান জানান তিনি।

এ সময় বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, অলিয়ঁস ফ্রঁসেস কর্মকর্তা ড. সেলভাস থেরেস, চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের পরিচালক ড. প্রণব মিত্র চৌধুরী, সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, মাদরাসা পরিচালক শাহ সুফি হাফেজ মাওলানা আবদুল মজিদ, চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, সাবেক চেয়ারম্যান আহমদুর রহমান উপস্থিত ছিলেন।

ইলশা গ্রামের একটি দীঘির পাড়ে সুপ্রাচীন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদটি প্রায় সাড়ে চারশো বছর পূর্বে নির্মিত হয়। মসজিদটি সুলতান সম্রাট সোলাইমানের আমলে নির্মিত হয়। এই মসজিদটির নির্মাণ কৌশলের সাথে প্রাচীন স্থাপনা ঢাকার শায়েস্তা খান মসজিদ এবং নারায়ণগঞ্জের বিবি মরিয়ম মসজিদের মিল রয়েছে। কালের সাক্ষী হয়ে বখসি মসজিদ এখনো দাঁড়িয়ে আছে। এই মসজিদকে ঘিরে সেখানে নির্মিত হয়েছে মাদরাসা, হেফজখানা। প্রতি শুক্রবারে এই মসজিদে জুমার নামাজ আদায় করতে দূর দূরান্ত থেকে ছুটে আসেন মুসল্লি, পর্যটকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ