Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আদালত অবমাননার লিগ্যাল নোটিশ সিইসিকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে আদালত অবমাননার নোটিশ দেয়া হয়েছে। গত রোববার পাঠানো নোটিশের বিষয়টি গতকাল সোমবার নিশ্চিত করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। নোটিশে ‘গণসংহতি আন্দোলন’কে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় ও নির্দেশনা কেন বাস্তবায়ন করা হয়নিÑ জানতে চাওয়া হয়েছে। সংগঠনটির সমন্বয়কারী জোনায়েদ সাকির পক্ষে এ নোটিশ দেয়া হয়।

নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে সন্তোষজনক ব্যাখ্যা না পেলে অবমাননার মামলা দায়ের করা হবে-মর্মে হুঁশিয়ারি দেয়া হয়।

এর আগে, ২০১৮ সালে ১১ নভেম্বর দলটির সমন্বয়ক জোনায়েদ সাকির করা রিটের শুনানি শেষে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১৯ সালের ১১ এপ্রিল রায় ঘোষণা করেন। রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে আইন অনুসারে গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে নির্দেশ দেন হাইকোর্ট। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম। ওইদিন রায়ের পর জ্যোতির্ময় বড়ুয়া বলেন, রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে আইন অনুসারে নিবন্ধন দিতে হবে। জ্যোতির্ময় বড়ুয়া বলেন, রায় পৌঁছানোর পরও সিইসি কোনো পদক্ষেপ নেননি। এ প্রেক্ষাপটে নোটিশটি পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি

৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ