Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অর্থনীতিতে নোবেল পেলেন তিন গবেষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

অর্থনীবিদ ডেভিড কার্ড, জোসুয়া ডি. অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। শ্রম অর্থনীতিতে অবদানের কারণে এ পুরস্কার পেলেন ডেভিড কার্ড। আর কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণে অবদানের স্বীকৃতি পেয়েছেন বাকি দুই জন। গতকাল বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস।

ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব বার্কেলির অর্থনীতির অধ্যাপক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির ফোর্ড অধ্যাপক জোসুয়া ডি. অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস হলেন স্টানফোর্ড গ্রাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতির অধ্যাপক। নোবেল কমিটি বলেছে, এ তিন গবেষক আমাদের শ্রম বাজার সম্পর্কে নতুন দিশা দিয়েছেন আর প্রাকৃতিক পরীক্ষা থেকে প্রাপ্ত ফলাফল ও কারণ সম্পর্কে দিশা দিয়েছেন।

গত বছর স্টানফোর্ড ইউনিভার্সিটির অর্থনীতিবিদ পল আর মিলগ্রোম এবং রবার্ট বি. উইলসন অর্থনীতিতে নোবেল পুরস্কার জেতেন। নিলাম তত্ত্বের কিভাবে আরও কার্যকরভাবে কাজ করে তা উদ্ভাবণ করে তারা ওই পুরস্কার পেয়েছিলেন।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন। এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি। যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।
চিকিৎসার নোবেল বিজয়ী হিসেবে লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াসের নাম ঘোষণার মধ্যদিয়ে গত ৪ অক্টোবর চলতি বছরের নোবেল পুরস্কারের অনুষ্ঠানের শুরু হয়। সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে যবনিকা হলো এবছরের নোবেল পুরস্কার ঘোষণার। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন