Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মায় ইলিশ ধরায় ফের ৫১ জেলেকে কারাদন্ড

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ৫:২৩ পিএম

মাদারীপুরের শিবচরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ৫১ জেলেকে আটক করে ১ বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। শিবচরের সহকারী কমিশনার (ভূমি) এম. রকিবুল হাসানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সোমবার গভীর রাত থেকে মঙ্গলবার দুপুর অভিযান পরিচালনা করে এসব ব্যক্তিদের কারাদÐ প্রদান করা হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, মা ইলিশ রক্ষা অভিযানে ৫১ জনকে ১ বছর করে সশ্রম কারাদÐ প্রদান করা হয়েছে। এছাড়া ৪ জনকে অর্থদন্ড প্রদান করা হয়েছে। অভিযান পরিচালনাকালে ৫৫ হাজার মিটার কারেন্টে জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। প্রায় ১০ কেজি ইলিশ জব্দ করে স্থানীয় এতিমখানায় দেয়া হয়।
এব্যাপারে সহকারী কমিশন (ভূমি) এম. রকিবুল হাসান জানান, ‘যে সকল জেলে সরকারী আদেশ অমান্য করে নদীতে নেমেছেন, তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। জেলেদের জেল দেয়া আমাদের উদ্দেশ্য নয়। আমরা চাই সকল জেলে সরকারী আদেশ মেনে নির্ধারিত সময় পর্যনমশ মাছ ধরা থেকে বিরত থাকুক। মা ইলিশ পদ্মায় নির্ভয়ে বিচরন করুক।

এব্যাপারে মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা বাবুল চন্দ্র ওঝাঁ জানান, এ পর্যন্ত ১২১ জন জেলেকে কারাদÐ দেয়া হয়েছে। আগামীতে কেউ অপরাধ করলে শাস্তির ব্যবস্থা করা হবে। কোনভাবেই অপরাধীকে ছাড় দেয়া হবে না। আমরা যদি মা ইলিশ রক্ষা করতে পারি, তাহলে সারা বছর ইলিশ খেতে পারবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন