Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পারস্পরিক উৎসবে অংশগ্রহণ বাঙালির চিরায়ত ঐতিহ্য: বাহাউদ্দিন নাছিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ৫:২৯ পিএম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি ও পারস্পরিক উৎসবে অংশগ্রহণ বাঙালির চিরায়ত ঐতিহ্য। দেশ ও জাতির সকল প্রয়োজনে অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি আমাদের ঐক্যবদ্ধ রেখেছে। এই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

মঙ্গলবার ( ১২ অক্টোবর) সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে শারদীয় দূর্গাপূজা ২০২১ উপলক্ষে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, দূর্গাপূজা বাংলার হাজার বছরের চলমান ও বহমান উৎসব। এর আনন্দ আমাদের সকলের। এর সাথে আমাদের সংস্কৃতির একটি নিবিড় সম্পর্ক রয়েছে। এটি বাঙ্গালির অসাম্প্রদায়িক নিদর্শন।

তিনি বলেন, আজ উৎসবের কমতি থাকলেও আনন্দের কমতি নেই। আয়োজনের কমতি থাকলেও উপস্থিতির কমতি নেই। এটাই হলো আমাদের বিশেষত্ব। বাংলার মানুষ সকল অনন্দে অংশগ্রহণ করে। মুসলিমদের ঈদের উৎসবে হিন্দুরা পারিবারিক ও সামাজিক ভাবে অংশগ্রহণ করে। এটাই আমাদের গৌরব।

কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশ অওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী ও অসাম্প্রদায়িক রাজনৈতিক দল। এটি একটি গণতান্ত্রিক রাজনিতিক দল। অওয়ামী লীগ প্রগতিশীল চিন্তা চেতনায় সমৃদ্ধ চলমান বিশ্বের সাথে বিজ্ঞান ভিত্তিক রাজনৈতিক দল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা প্রতি বছর পূজার অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তিনি দেশের বাহিরে না থাকলে সব সময় পূজার অনুষ্ঠানে অসেন। তিনি গত দুই বছর করোনার কারনে পূজার অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেননি। কিন্তু তিনি সনাতন ধর্মরে ভাই বোনদের সব সময় খোঁজখবর রাখেন। তার সাথে আপনাদের একটি নিবিড় যোগাযোগ রয়েছে। তিনি আপনাদেরকে ইতিমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন।

বাহাউদ্দিন নাছিম আরও বলেন, আমরা বাংলাদেশের সংস্কৃতি ও সকল ধর্মের মানুষকে নিয়ে এমন এক বাংলাদেশ করতে চাই যা হবে উন্নত, সমৃদ্ধ, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সোনার বাংলাদেশ গড়ার, কিন্তু তিনি তার স্বপ্ন পূরণ করে যেতে পারেননি। তার সূযোগ্য সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অনেক লড়াই সংগ্রামের পর বাংলাদেশ আজ এগিয়ে চলেছে। বিশ্বের উন্নত দেশ থেকে শুরু করে বিশ্ব সভায় শেখ হাসিনা আজ সম্মানিত হয়েছেন এবং তাকে পুরষ্কৃত করা হয়েছে, যা বিশ্ব দরবারে বাংলাদেশকে বড় করে তুলেছে।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা তার সকল অর্জন বাংলার মানুষের জন্য উৎসর্গ করেছেন। শেখ হাসিনা আপনাদের সাথে আছেন, বাংলার মানুষের সাথে আছেন। শেখ হাসিনার নেতৃত্বে আমারা একটি অসাম্প্রদায়িক দেশ গড়বো।

এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা ৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা নির্মল গোস্বামী, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল প্রমুখ।



 

Show all comments
  • মোঃ ইমরান হোসাইন ১২ অক্টোবর, ২০২১, ৬:০৯ পিএম says : 0
    কোন অমুসলিম ঈদগাহে আজও চোখে পড়লো না কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাহাউদ্দিন নাছিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ