Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫-১৬ অক্টোবর গোয়ায় ব্রিকস-বিমসটেক সম্মেলন- যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

মোদী-পুতিন-জ্যাকব জুমার সাথে বৈঠক হবে
কূটনৈতিক সংবাদদাতা : চীনা প্রেসিডেন্টকে বিদায় জানিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ দিনের সরকারি সফরে ভারত সফরে যাচ্ছেন। ব্রিকস ব্লকের শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিতে তিনি এ সফর করছেন। ১৫ ও ১৬ অক্টোবর ভারতের পর্যটন নগরী গোয়ায় অষ্টম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ ব্রিকসের সদস্য না হলেও আয়োজক ভারতের বিশেষ আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে যোগ দেবেন। শেখ হাসিনাকে বঙ্গোপসাগরীয় জোট বিমসটেকের একজন নেতা হিসেবে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।
ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক সম্মেলনের মাঝে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
সম্মেলনের শেষ দিন ১৬ অক্টোবর তাদের এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। ব্রিকস শীর্ষ সম্মেলনের একটি অধিবেশনেও তিনি বক্তব্য রাখবেন। পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টিমার, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে পৃথকভাবে দ্বিপক্ষীয় বৈঠক করার সম্ভাবনা রয়েছে। ব্রিকস ও বিমসটেক জোটের ১১ শীর্ষ নেতার উপস্থিতিতে যৌথ আউটরিচ মিটিংয়ের বিভিন্ন ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এছাড়া নেপাল ও ভুটানের তরফে দেশ দু’টির শীর্ষ নেতৃত্বের সঙ্গে গোয়ায় শেখ হাসিনার বৈঠকের আগ্রহ ব্যক্ত করা হয়েছে।
সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলের বিষয়টি গুরুত্ব পাবে। এছাড়া তিস্তার পানি বণ্টন চুক্তিসহ অমিমাংসিত বিষয়ের পাশাপাশি বাংলাদেশে ভারতের বিনিয়োগ বৃদ্ধি ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনায় গুরুত্ব পাবে। এছাড়া দক্ষিণ এশিয়ার বর্তমান অবস্থা বিশেষ করে ভারত-পাকিস্তানের বর্তমান সম্পর্কের বিষয়টিও আলোচনায় উঠতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আশা করা যায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে যেসব সিদ্ধান্ত গৃহীত হয়েছিল, সেগুলোর বাস্তবায়ন প্রক্রিয়া বৈঠকের আলোচনায় গুরুত্ব পাবে।
ব্রিকসের সদস্য দেশগুলো হল- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। বর্তমানে এই জোটটির চেয়ারম্যান ভারত। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের কারিগরি ও অর্থনৈতিক জোট বিমসটেকের সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ড।
কিছুদিন আগে ভারতের পক্ষ থেকে ব্রিকস-বিমসটেক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়। এ সম্মেলনে যোগ দেয়ার আগে ১৪ অক্টোবর ঢাকায় আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বাংলাদেশ সফরকালে চীনা প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ আলোচনায় মিলিত হবেন। ঢাকা থেকেই পরদিন ভারতে যাবেন তিনি। শেখ হাসিনাও একই দিনে গোয়া পৌঁছুবেন। চীনা প্রেসিডেন্ট শি জিন পিংও যোগ দেবেন ব্রিকস শীর্ষ সম্মেলনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫-১৬ অক্টোবর গোয়ায় ব্রিকস-বিমসটেক সম্মেলন- যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ