Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রযুক্তি নিরাপত্তায় চীনের কাছে যুক্তরাষ্ট্র শিশু : পেন্টাগনের সাবেক সফটওয়্যার প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

মার্কিন সেনাবাহিনীতে প্রযুক্তিগত পরিবর্তনের ধীরগতির প্রতিবাদে পেন্টাগনের সদ্য পদত্যাগকারী সফ্টওয়্যার প্রধান নিকোলাস চাইলান বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার যুদ্ধে চীন ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রকে পরাজিত করেছে এবং প্রযুক্তিগত উন্নতির কারণে বিশ্বব্যাপী আধিপত্যের দিকে এগিয়ে যাচ্ছে। সম্প্রতি ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, প্রযুক্তিগত উন্নয়নের সাথে তাল মিলিয়ে না চলা যুক্তরাষ্ট্রকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

মার্কিন ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্টের ব্যবহৃত সোলার উইন্ডসের ব্যবসায়িক সফটওয়্যারকে র‌্যানসমওয়্যার নামক ভাইরাস হামলার এক বছর পর এ সমালোচনা করেন নিকোলাস। তিনি সংবাদপত্রটিকে বলেছেন, ‘১৫ থেকে ২০ বছরের মধ্যে চীনের বিরুদ্ধে আমাদের কোনো প্রতিযোগিতামূলক লড়াইয়ের সুযোগ নেই। এখন এটা ইতোমধ্যেই সংঘটিত একটি বিষয়; আমার মতে, এটা ইতোমধ্যেই শেষ। যুদ্ধ লাগুক বা না লাগুক এটা এক প্রকার অকল্পনীয়।’

পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো বলছে যে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন আগামী দশকে বহু উদীয়মান প্রযুক্তি, বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা, সিন্থেটিক বায়োলজি এবং জেনেটিক্সের ওপর আধিপত্য বিস্তার করবে। সাইবার যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তুতিকে চীনের তুলনায় ‘কিন্ডারগার্টেন’ বা শিশুশ্রেণির সাথে তুলনা করেন মার্কিন বিমান বাহিনীর জন্য প্রথম নিযুক্ত সাবেক সাইবার নিরাপত্তা প্রধান নিকোলাসও। গত বছরের সাইবার হামলার জন্য হ্যাকারদের বিরুদ্ধে সংবেদনশীল তথ্য চুরির চেষ্টার অভিযোগ আনা হয় এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশই আনুষ্ঠানিকভাবে এ হামলাকে রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস বা এসভিআর-এর কাজ বলে অভিহিত করে, যদিও মস্কো যে অভিযোগ অস্বীকার করে।

নিকোলাস যুক্তি দিয়েছেন যে, রাশিয়া অতীতে মার্কিন সাইবার নিরাপত্তার জন্য হুমকি হিসেবে প্রমাণিত হলেও, সামনের বছরগুলিতে চীন রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে আধিপত্য বিস্তারের পথে রয়েছে। তিনি বলেন, ‘এটি ঘটেছে চীনের জনসংখ্যা বৃদ্ধির সাথে প্রযুক্তিগত অগ্রগতির কারণে, যেসময় গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে পেন্টাগনের সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছিল। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Bojlur Rahaman ১৩ অক্টোবর, ২০২১, ৩:৩২ এএম says : 0
    The biggest difference between the two is that China invests heavily in industrial AI which in turn leads to profit which can be reinvested. America invests far too much in military AI which simply burns money with no return. Plus of course the cultural thing whereby more asian kids respect education.
    Total Reply(0) Reply
  • Tony ১৩ অক্টোবর, ২০২১, ৩:৩৪ এএম says : 0
    America spending too much money in war... And military hardware....
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৩ অক্টোবর, ২০২১, ৩:৩৬ এএম says : 0
    একদম খাঁটি কথা
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ১৩ অক্টোবর, ২০২১, ৩:৩৬ এএম says : 0
    US no more No.1 in many sectors.
    Total Reply(0) Reply
  • রোদেলা ১৩ অক্টোবর, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    আগামীর বিশ্বে রাজত্ব করবে চায়না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেন্টাগন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ