Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভিটি-৪ ট্যাঙ্ক পাক-চীন কৌশলগত সম্পর্কের আরেকটি প্রতীক: জেনারেল কামার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ৪:৪১ পিএম

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং মঙ্গলবার জানিয়েছে, সেনাপ্রধান (সিওএএস) জেনারেল কামার জাভেদ বাজওয়া স্ট্রাইক ফর্মেশনে চীনের সহযোগিতায় তৈরি ভিটি-৪ ট্যাঙ্ক চালু করার জন্য গুজরানওয়ালা সফর করেছেন।

বাজওয়ার বরাত দিয়ে ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) বলেছে, ‘ভিটি-৪ ট্যাঙ্ক পাকিস্তান-চীন কৌশলগত সহযোগিতা এবং প্রতিরক্ষা সহযোগিতার আরেকটি প্রতীক এবং এর অন্তর্ভুক্তি আমাদের গঠনগুলোর আক্রমণ ক্ষমতা বৃদ্ধি করবে।’ তিনি ভিটি-৪ ট্যাঙ্কের মহড়াও প্রত্যক্ষ করেছেন যা একটি ‘শক্তিশালী যুদ্ধবিগ্রহকারী যন্ত্র’। সেনাপ্রধান আরও বলেন, ‘যুদ্ধের দ্রুত পরিবর্তনশীল গতিশীলতা অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগানোর জন্য যথাযথ মনোযোগ সহ সর্বোচ্চ মাত্রার পেশাদারিত্ব এবং কঠোর প্রশিক্ষণের দাবি করে।’

আইএসপিআর যোগ করেছে, ট্যাঙ্কটির উন্নত বর্ম সুরক্ষা, উচ্চ কৌশলের এবং ব্যতিক্রমী অগ্নিশক্তির উপর ভিত্তি করে, ভিটি-৪ কে বিশ্বের যে কোন আধুনিক প্রধান যুদ্ধ ট্যাঙ্কের সাথে তুলনা করা যেতে পারে। একটি অটো ট্রান্সমিশন সিস্টেম এবং ডিপ ওয়াটার ফোর্ডিং অপারেশন ক্ষমতা দিয়ে সজ্জিত, এটি ‘স্ট্রাইক ফরমেশনগুলোর একটি শক্তিশালী অস্ত্র’ হিসাবে বিবেচিত হয়।

বাজওয়া ভিটি-৪ এর ডায়নামিক ইন্টিগ্রেটেড ট্রেনিং সিমুলেটরও পরিদর্শন করেছেন। অফিসার এবং সৈন্যদের সাথে আলাপচারিতায় তিনি বলেন, প্রচলিত সামর্থ্যের ক্রমাগত উন্নতি ‘প্রতিপক্ষের উপর গুণগত প্রান্ত বজায় রাখা এবং আগ্রাসন প্রতিরোধের জন্য অপরিহার্য’। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন