Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে ৩০ সেনা নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ৫:৪৩ পিএম

বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে মিয়ানমারের সামরিক বাহিনীর ৩০ সদস্য নিহত হয়েছেন। দেশটির সাগাইং অঞ্চলে এ ঘটনা ঘটে। বুধবার (১৩ অক্টোবর) ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মিয়ানমারের সামরিক জান্তাবিরোধী প্রতিরোধ যোদ্ধাদের গ্রুপ পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) সদস্যদের বরাতে সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, মান্দালাই শহরের দক্ষিণ-পশ্চিমে ইরাবতী নদীর তীরের সাগাইং অঞ্চলে মিয়ানমারের সামরিক বাহিনী অভিযান শুরু করে। এরপরই প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। এতে ৩০ জন বার্মিজ সেনা নিহত হয়।

পিডিএফের একজন মুখপাত্র জানিয়েছেন, সোমবার সকালে সংঘর্ষের সময় শহরের বাইরে মিয়ানমারের সামরিক বাহিনীর একটি কনভয় ল্যান্ডমাইনের কবলে পড়ে। এ সময় একজন কমান্ডারসহ সরকারি বাহিনীর ৩০ সেনা নিহত হন।

তিনি বলেন, ‘রোববার থেকে মিয়ানমারের সামরিক বাহিনীর ওই কনভয়ের অপেক্ষায় ছিলাম আমরা। কারণ সরকারি বাহিনীর একজন সিনিয়র কমান্ডার (অভিযান চালাতে) এদিকে আসার কথা বলেছিলেন।’

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে চলতি বছরের ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকেই মিয়ানমারে অস্থিতিশীলতা শুরু হয়। দেশটিতে তীব্র গণ-আন্দোলন শুরু হয় এবং সামরিক ক্ষমতার জোরেই বার্মিজ সেনাবাহিনী তা দমনের চেষ্টা করে।

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)-এর তথ্য অনুযায়ী, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে জান্তা সরকারের হাতে এখন পর্যন্ত অন্তত ১১৬৭ জন নিহত হয়েছেন। এ ছাড়া এখন পর্যন্ত ৭ হাজার ২০০-র বেশি মানুষকে কারাগারে বন্দি করে রেখেছে জান্তা সরকার।



 

Show all comments
  • মো: আব্দুল খালেক ১৩ অক্টোবর, ২০২১, ৯:০৬ পিএম says : 0
    রোহিঙ্গাদের যত সংখ্যা কে দারা মেরেছে তার ৮১ গুন বৌদ্দ রা ধংস হবে এই ঘটনার মধ্য দিয়ে । টপ্রকৃদি এভাবেই তার প্রতশোধ নেয়। যেমন ভারত , আমেরিকা (যৌথ বাহিনী) যে পরিমান ইরাক আফগাসনিস্তানে মুসলমানকে মেরেছে তার প্রতিশোধ হিসেবে প্রকৃতি প্রতিশোধ নিয়েছে করোনা দিয়ে আমেরিকা, কানাডা, যুক্তরাষ্ট্র ভারত ইত্যদি দেশে করোনা মহামারী দিয়ে। এ গুলো বুঝতে হবে।
    Total Reply(0) Reply
  • Alamgir Kabir Ratan ১৩ অক্টোবর, ২০২১, ৯:২৯ পিএম says : 0
    আমি দুঃখিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ