Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অফসাইডের সিদ্ধান্ত নিতে পারবেন না রেফারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ৯:২১ পিএম

সাম্প্রতিক সময়ে ফুটবলে এসেছে বেশ কিছু বড় পরিবর্তন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আরেকটি বড় পরিবর্তন আনতে যাচ্ছে। আর সেটি হলো অফসাইডের সিগন্যাল দেয়ার ব্যপারটি থেকে রেফারির ক্ষমতা কেড়ে নেয়া। নতুন নিয়ম অনুযায়ী রক্তে মাংসের মানুষের বদলে অফসাইডের সিদ্ধান্ত নেয়ার জন্য ব্যবহার করা হবে প্রযুক্তি।

ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্টের প্রধান আর্সেন ওয়েঙ্গার মূলত চান ফুটবল অফসাইডের বিষয়টি নির্ধারিত হোক স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে। বর্তমানে অফসাইডের সিদ্ধান্ত নিয়ে থাকেন সহকারী রেফারি। কিন্তু এতে অনেক সময় ভুল হয়।

আজ বুধবার প্যারিসে একটি সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিয়ে কথা বলেন আর্সেন ওয়েঙ্গার। তিনি জানান ফুটবলে রেফারিংয়ের বিষয়টি বড় পরিবর্তন আনতে চান। এ ব্যপারে ওয়েঙ্গার বলেন, 'আমাকে বিষয়গুলো গোপন রাখতে হবে। কিন্তু রেফারিংয়ে অনেক বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। সবকিছু নিয়েই গবেষণা করা হচ্ছে। প্রযুক্তির মাধ্যমে পাঁচ-ছয় সেন্টিমিটারের ফলাফলও বের করা যায়, এটি অফসাইড না কি অফসাইড না।'

বর্তমানে অফসাইডের নিয়ম রয়েছে তা কয়েকদিন পর পরই বিতর্কের জন্ম দেয়। কয়েকদিন আগে নেশন্স লিগের ফাইনালে স্পেনের বিপক্ষে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের জয়সূচক গোল নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এমনকি ভিএআরের মাধ্যমেও এ বিষয়টির সুরাহা করা যায়নি।

ফিফা এখন ২০২২ সাল থেকে একটি যন্ত্রের ব্যবহার করার কথা ভাবছে। যেটি স্বয়ংক্রিয়ভাবে অফসাইড নির্ধারণ করবে। এর আগে কয়েকবার ট্রায়ালে চালানো হবে এ যন্ত্র। যদি সন্তোষজনক ফল পাওয়া যায় তাহলে ২০২২ সালের বিশ্বকাপেও এ প্রযুক্তির ব্যবহার দেখা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ