Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জওশান ও খাতাম প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালালো ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ৯:৪৭ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের মধ্যাঞ্চলীয় সেমনান প্রদেশে চলমান সামরিক মহড়ায় দু’টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন করা হয়েছে। ইরানের সমন্বিত আকাশ প্রতিরক্ষা ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাদের রাহিমজাদে বলেছেন, জওশান ও খাতাম নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আজ নিখুঁতভাবে শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, এই প্রথম এই দুই প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হলো। জওশান নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি ইরানের ‘ফিফটিন খোরদাদ’ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নত সংস্করণ বলে তিনি জানান।

রাহিমজাদে আরও বলেন, আজ তুলনামূলক কম উচ্চতা দিয়ে উড়ে যাওয়া ক্ষেপণাস্ত্র ধ্বংসের মহড়া চালানো হয়েছে। এই কমান্ডার বলেন, নানা হুমকি পর্যালোচনার ভিত্তিতে ইরানের আকাশ প্রতিরক্ষা বাহিনীকে প্রস্তুত করা হয়েছে। এমন কোনো হুমকি নেই যা বিবেচনায় নেওয়া হয়নি।

গতকাল (মঙ্গলবার) থেকে এই মহড়া শুরু হয়েছে। মহড়ার নাম দেয়া হয়েছে গার্ডিয়ানস অফ বেলায়াত স্কাই-১৪০০। ইরানের স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সুরক্ষা জোরদার করার লক্ষ্য নিয়ে এই মহড়া চালানো হচ্ছ।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ