Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়িগ্রাম চাকিরপশার নদী রক্ষায় লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

চাকিরপশার নদীর রক্ষায় সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছে ‘বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা’। গতকাল বুধবার এ নোটিশের বিষয়টি নিশ্চিত করেন বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর। কুড়িগ্রামের জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার নদী অবস্থিত।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, ভ‚মি মন্ত্রণালয়ের সচিব, রংপুর বিভাগীয় কমিশনার, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতর, পানি উন্নয়ন বোর্ড, ভ‚মি জরিপ ও রেকর্ড অধিদফতরের মহাপরিচালক, পরিবেশ অধিদফতর রংপুরের পরিচালক, কুড়িগ্রামের জেলা প্রশাসক, কুড়িগ্রামের পুলিশ সুপার, রাজাহাটের সহকারী ভূমি কমিশনার এবং রাজারহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নোটিশের ‘প্রাপক’।

প্রাপ্তির ১৫ দিনের মধ্যে নদী থেকে অবৈধ দখল উচ্ছেদ, সেতুবিহীন আড়াআড়ি সড়কের স্থানে নদীকে বাধাহীনভাবে প্রবাহিত করা, অমৎস্যজীবীদের দেয়া ইজারা বাতিল করার অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে নোটিশে উক্ত এলাকায় আড়াআড়ি সড়ক নির্মাণ ও অবৈধ দখলদারদের কারণে জলাবদ্ধতাসহ অন্যান্য ক্ষতির পরিমাণ নিরূপণ করে সেই ক্ষতি দোষী ব্যক্তিদের নিকট থেকে আদায় করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে বিতরণ করতে বলা হয়েছে। নোটিশে চাকিরপশার নদীটি বিল শ্রেণিভুক্ত হওয়ায় প্রয়োজনে নদী বিশেষজ্ঞদের দ্বারা কমিটি গঠন করে চাকিরপশারকে নদী শ্রেণিভুক্ত করতে এবং তা জনস্বার্থে উন্মুক্ত রাখতে বলা হয়। পাশাপাশি নোটিসপ্রাপ্ত প্রতিষ্ঠান কী পদক্ষেপ গ্রহণ করেছে তা ১৫ দিনের মধ্যে লিখিতভাবে জানাতেও বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে সংশ্লিষ্টদের বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে- মর্মে হুঁশিয়ারি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিগ্যাল নোটিশ

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ