Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিধ্বংসী ডাবলে নিজেকে ছাপিয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

রেকর্ডের চ‚ড়ায় আগে থেকেই ছিলেন ট্রাভিস হেড। সেখানে আরও একবার লেখা হয় গেল তার নাম। লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রæততম ডাবল সেঞ্চুরির রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে গেলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। গতকাল অস্ট্রেলিয়ার ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট মার্শ কাপে সাউথ অস্ট্রেলিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে ১২৭ বলে ২৩০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন হেড। এই ইনিংসের পথে ২৭ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ১১৪ বলে। ২৮ চার ও ৮ ছক্কায় ২৩০ করে আউট হন তিনি ৪৭তম ওভারে।
লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রæততম ডাবল সেঞ্চুরি এখন এটিই। ২০১৫ সালে এই টুর্নামেন্টেই সাউথ অস্ট্রেলিয়ার হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে হেড দুইশ ছুঁয়েছিলেন ১১৭ বলে। লিস্ট ‘এ’ ক্রিকেটে তৃতীয় দ্রæততম ডাবল সেঞ্চুরিয়ান ইংলিশ ব্যাটসম্যান বেন ডাকেট। ২০১৬ সালে ইংল্যান্ড লায়ন্সের হয়ে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে দুইশ করেছিলেন তিনি ১২৩ বলে।শুধু দ্রæততম ডাবলই নয়, হেড নিজের নাম তুলেছেন রেকর্ড বইয়ের আরেকটি পাতায়। লিস্ট ‘এ’ ক্রিকেটে একাধিক ডাবল সেঞ্চুরি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান তিনি। তিনটি ডাবল সেঞ্চুরি করে সবার ওপরে রোহিত শর্মা। তার তিনটি দ্বিশতকই আন্তর্জাতিক ওয়ানডেতে। রোহিত ও হেড ছাড়া দুটি ডাবল সেঞ্চুরি করেছেন আর কেবল সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান অ্যালেস্টার ব্রাউন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসও এটি। ২০০২ সালে অ্যালেস্টার ব্রাউনের করা ২৬৮ এখনও সর্বোচ্চ রানের রেকর্ড। হেডের সৌজন্যে ৪৮ ওভারের ম্যাচে সাউথ অস্ট্রেলিয়া রান তোলে ৯ উইকেটে ৩৯১।
অ্যাডিলেইডে কুইন্সল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে হেড উইকেটে যান তিন নম্বরে, চতুর্থ ওভারে অ্যালেক্স কেয়ারি আউট হওয়ার পর। শুরুতে কিছু সময় এগোতে থাকেন তিনি বলপ্রতি রান করে। পরে গতি বাড়িয়ে ফিফটি করেন ৩৮ বলে। অভিষিকক কনর সালির বলে টানা দুই বাউন্ডারিতে পা রাখেন ফিফটিতে। পরে আরও ঝড় তুলে সেঞ্চুরি করেন ৬৫ বলে। ৯৭ থেকে কনর সালির বলেই ছক্কায় স্পর্শ করেন তিন অঙ্ক। সেখান থেকে পরের একশ করতে লাগে আর মোটে ৪৯ বল। শেষ পর্যন্ত ২৮ চার ও ৮ ছক্কায় ২৩০ করে আউট হন তিনি ৪৭তম ওভারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাবল

৩ অক্টোবর, ২০২১
৩০ জুলাই, ২০২১
২ ফেব্রুয়ারি, ২০২০
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
১২ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ