Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনা : বুস্টার ডোজ ‘অনৈতিক’ এবং ‘অন্যায়’

ডব্লিউএইচও প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের মতে, কিছু দেশে কোভিড -১৯ ভ্যাকসিনের বুস্টার শট বিতরণ করা ‘অনৈতিক’, যখন আফ্রিকা জুড়ে সঙ্কট চলছে। ডব্লিউএইচও প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রিয়াসুস মঙ্গলবার সিএনএন -এর বেকি অ্যান্ডারসনকে বলেন, বুস্টারের ক্রমবর্ধমান ব্যবহার ‘অনৈতিক, অন্যায্য ও অন্যায়’ এবং এটি বন্ধ করতে হবে।

টেড্রোস বলেন, ‘বিশ্বব্যাপী সম্প্রদায় হিসেবে বুস্টার শুরু করা সত্যিই সবচেয়ে খারাপ কাজ। এটা অন্যায় এবং অন্যায্য কারণ আমরা একটি পুরো মহাদেশকে উপেক্ষা করে মহামারী বন্ধ করতে পারব না, বিশেষ করে যে মহাদেশের ভ্যাকসিন উৎপাদন ক্ষমতা নেই।’ ডব্লিউএইচও ইমিউনোকম্প্রোমাইজড লোকেদের জন্য একটি অতিরিক্ত ভ্যাকসিন ডোজ সুপারিশ করেছে, কিন্তু কোভিড -১৯ শটগুলোর প্রথম রাউন্ডের টিকা না পাওয়া পর্যন্ত বুস্টার শটের ব্যাপক ব্যবহারের তীব্র বিরোধিতা করে। টেড্রোস বলেন, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ওশেনিয়া সকলেই তাদের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি একক ভ্যাকসিন ডোজ দিয়েছে, যেখানে আফ্রিকার জনসংখ্যার মাত্র ৭ শতাংশ ভাকসিনের ডোজ পেয়েছে। সেপ্টেম্বরে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কিছু লোকের জন্য ফাইজার ভ্যাকসিনের বুস্টার ডোজ অনুমোদন করেছিল।

উপরন্তু, ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোকে ‘বুস্টার ডোজ ব্যবহারের উপর আনুষ্ঠানিক সুপারিশ, উদীয়মান কার্যকারিতা ডেটা এবং সীমিত নিরাপত্তা ডেটা বিবেচনায় নিয়ে’ নির্দেশ দিয়েছে। ইএমএ বলছে যে, সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য, বায়োটেক/ফাইজারের বুস্টার ডোজ ‘১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্য দ্বিতীয় ডোজের অন্তত ৬ মাস পরে বিবেচনা করা যেতে পারে’। সস্থাটি বর্তমানে মডার্না ভ্যাকসিনের জন্য বুস্টার ডোজ সমর্থন করার জন্য ডেটা মূল্যায়ন করছে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ