Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে উত্তর কোরিয়া : জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ৯:৪২ এএম

উত্তর কোরিয়ার বয়স্ক ও শিশুরা অনাহারের ঝুঁকিতে পড়বে বলে মন্তব্য করেছেন দেশটিতে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত টমাস ওজেয়া কুইনটানা। দেশটিতে খাদ্য সংকট আরও তীব্র হওয়ার জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এবং করোনা অবরোধকে দায়ী করেছেন তিনি।
কুইনটানা বলেন, উত্তর কোরিয়ার নাগরিকেরা প্রতিনিয়ত সম্মানের সঙ্গে বেঁচে থাকার জন্য লড়াই করছে। এই সংকট কাটানোর জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল করা। এ ছাড়া উত্তর কোরিয়াকে মানবিক ও জীবন রক্ষাকারী সহায়তার অনুমতি দেওয়া।
করোনার বিস্তার রোধে উত্তর কোরিয়া তার সীমানা বন্ধ করে দিয়েছে। ফলে চীনের সঙ্গে বাণিজ্য হ্রাস পেয়েছে। কিন্তু খাদ্য, সার ও জ্বালানির জন্য উত্তর কোরিয়া চীনের ওপর নির্ভর করে। এ জন্য উত্তর কোরিয়া ভয়াবহ অর্থনৈতিক সংকটে রয়েছে বলে মনে করা হচ্ছে।
উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন বলেন, আমরা একটি ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছি।
যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সঙ্গে কথা বলতে ইচ্ছুক, কিন্তু নিষেধাজ্ঞা শিথিল হওয়ার আগে পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্র ছেড়ে দেওয়ার দাবি করে যুক্তরাষ্ট্র। কিন্তু অর্থনৈতিক সংকট সত্ত্বেও, উত্তর কোরিয়া তার অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র অস্ত্রাগার নির্মাণ অব্যাহত রেখেছে। সূত্র : সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ

২৪ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ