Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইয়েমেনে সউদী জোটের ভয়াবহ বিমান হামলা, মৃত্যু ১৩৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ৩:৩২ পিএম

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের পূর্বাঞ্চলীয় মারিব প্রদেশে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় হুতি বিদ্রোহীদের অন্তত ১৩৪ সদস্য প্রাণ হারিয়েছেন। গতকাল বুধবার সউদী জোট এমন দাবি করেছে।
সউদী জোট বলছে, আবদিয়া অঞ্চলে ১০৮ জনের বেশি হুতি বিদ্রোহীর প্রাণহানি ঘটেছে। এছাড়া সোমবার ১৫৬ জন ও মঙ্গলবার ১৩৪ জনের বেশি বিদ্রোহী নিহত হয়েছেন। কৌশলগত শহরটিতে টানা তৃতীয়দিনের মতো প্রচণ্ড লড়াইয়ে ব্যাপক খেসারত দিতে হচ্ছে হুতিদের।
সউদী জোটের বরাতে বার্তা সংস্থা এএফপি ও ফ্রান্স টোয়েন্টিফোর এমন খবর দিয়েছে। চলতি সপ্তাহে অঞ্চলটিতে প্রায় ৪০০ বিদ্রোহী নিহত হয়েছেন। যদিও বিশ্লেষকরা বলছেন, সেখানে বিদ্রোহীদের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
আল-আকবারিয়া টেলিভিশনকে সউদী জোট জানিয়েছে, আবদিয়া অঞ্চলে গেল ২৪ ঘণ্টায় হুতিদের লক্ষ্যবস্তু বানিয়ে আমরা ১৯টি অভিযান পরিচালনা করেছি। এতে তাদের ১২টি সামরিক যান ধ্বংস হয়েছে। নিহত হয়েছে ১০৮ জনের বেশি।
ইয়েমেনে আন্তর্জাতিক স্বীকৃত সরকারের সর্বশেষ ঘাঁটি মারিবে তীব্র লড়াইয়ে ব্যাপক হতাহতের ঘটনা ঘটছে। হুতিরা গেল মাস থেকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিতে অভিযান শুরু করেছে।
যদিও বিদ্রোহীরা কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মারিবের দক্ষিণের একটি জেলার ২৫ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে বলে জানিয়েছে সামরিক সূত্রগুলো। গত মাসে মারিবে নতুন করে লড়াই শুরু হওয়ার পর থেকে ইরান সমর্থিত শত শত হুতি বিদ্রোহী এবং সরকারের অনুগত বাহিনীর সদস্যের প্রাণহানি ঘটছে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড



 

Show all comments
  • Monjur Rashed ১৪ অক্টোবর, ২০২১, ৩:৪৮ পিএম says : 0
    Success history of Saudi Alliance is almost negligible in last few years despite huge military expenses. Only air strike can not ensure any success at battle field without any infantry regiment.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন