Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার সঙ্কট সমাধানে এবার বহুপাক্ষিক পদ্ধতি

আরব জাহান ও বিশ্ব সম্প্রদায়কে সিরিয়ার মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান সউদী বাদশার

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়া সঙ্কট নিয়ে আগামীকাল শনিবার রাশিয়ার পররাষ্ট্র্রমন্ত্রী সার্গেই লাভরভ এবং আঞ্চলিক শক্তিধর দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে সুইজারল্যান্ডের লুজানে আলোচনায় বসবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ঘোষণা দিয়েছে, জন কেরি লন্ডনে ১৬ অক্টোবর আঞ্চলিক এবং আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে বৈঠকেও সিরিয়া বিষয়ে আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি বলেন, জন কেরি লুজানে গুরুত্বপূর্ণ অংশীদারদের সঙ্গে কার্যত সিরিয়ায় সঙ্কটের সমাধানের জন্য একটি বহুপাক্ষিক পদ্ধতি নিয়ে আলোচনা করবেন। সিরিয়ার শহর আলেপ্পোতে রাশিয়ার অব্যাহত সামরিক হামলার কারণে ওয়াশিংটন রাশিয়ার সঙ্গে সরাসরি অস্ত্রবিরতির আলোচনা সাময়িকভাবে বন্ধ করার পর ওই বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টা লক্ষ্য করা গেছে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি উভয়েই সিরিয়ার সংঘাত পুনরায় নিরসনের উপায় নিয়ে আসন্ন ওই বৈঠকে আলোচনা করার বিষয়ে একমত হয়েছেন। আগামীকাল শনিবারের আলোচনায় তুরস্ক, কাতার, সউদী আরব এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রীরা অংশ নেবেন। সিরিয়া আলেপ্পোতে সামরিক হামলা অব্যাহত রাখার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ওয়াশিংটন সিরিয়ার সংগে অস্ত্রবিরতি নিয়ে সরাসরি আলোচনা বন্ধ রেখেছে। পর্যবক্ষণকারীরা বলছেন, গত মঙ্গলবার রাশিয়ার যুদ্ধবিমান বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলের আলেপ্পো শহরে বোমা হামলা জোরদার করেছেন। ওই হামলায় ২০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।
অপর এক খবরে বলা হয়, সিরিয়ার মানুষের পাশে দাঁড়াতে সমস্ত আরব দেশগুলোকে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে সিরিয়ার শাসকগোষ্ঠীর পরিচালিত অপরাধের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান দুই পবিত্র হারাম শরিফের খাদেম এবং সউদী আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদ। রাজধানী রিয়াদে বাদশা সালমানের নেতৃত্বের পরিচালিত এক সাপ্তাহিক মন্ত্রিসভার অধিবেশন এই ঘোষণা দেয়া হয়। এছাড়াও এই অধিবেশনে মন্ত্রিসভা, মধ্যপ্রাচ্য দেশগুলোকে পারমাণবিক শক্তির সঠিক ব্যবহারের প্রসঙ্গে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন যেন তা আন্তর্জাতিক আণবিক শক্তি নির্ণায়ক সংস্থা-এর মান অনুসারে এর সঠিকভাবে ব্যবহার করা হয়। এ অধিবেশনে আরব উপসাগর ওমান সাগরে সউদী নৌবাহিনী কর্তৃক পরিচালিত গালফ শিল্ড ১-এর কার্যক্রমের প্রশংসা করা হয়। অধিবেশনে সউদী আরব মন্ত্রীগণ ও মান্যগণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সূত্র : ভয়েস অফ আমেরিকা, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ার সঙ্কট সমাধানে এবার বহুপাক্ষিক পদ্ধতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ