Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সরকারের প্রত্যক্ষ মদদে কুমিল্লার ঘটনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

সরকারের প্রত্যক্ষ মদদে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে কুমিল্লার ঘটনায় জনজীবনে শংকা ও আতঙ্ক বিরাজ করছে বলে অভিযোগ করেছে বিএনপি। গত বুধবার কুমিল্লা শহরের নানুয়ার দিঘিরপাড়ের একটি দুর্গাপূজার মন্ডপে কোরআর শরীফ রাখা হয়। উদ্ভুত ঘটনাকে কেন্দ্র করে দেশের কয়েকটি স্থানে পুজামন্ডপে হামলা এবং চাঁদপুরে বিক্ষুব্ধ জনতার ওপর আইন শৃঙ্খলা বাহিনীর হামলা এবং গুলিতে মানুষের হতাহতে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা, ধিক্কার ও প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এই ঘটনার জন্য সরকারকে দায়ী করে গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আবহমান বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সমন্বিত বৈশিষ্ট্যকে বিকৃত করে ক্ষমতাসীনরা সংকীর্ণ দলীয় স্বার্থে ফায়দা লুটতে চাচ্ছে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশের মানুষ ষড়যন্ত্রের স্বরুপ বোঝে। তাই সচেতন দেশবাসী সরকারের অশুভ পরিকল্পনা সহজেই টের পায়। কুমিল্লার পুজামন্ডপের ঘটনা ও এর প্রতিক্রিয়ায় দেশব্যাপী পুলিশের গুলিতে রক্তপাতের যে ঘৃণ্য ও অমানবিক দৃষ্টান্ত স্থাপন করা হলো তা নজীরবিহীন এবং এর দায় এড়াতে পারবে না সরকার।

তিনি বলেন, এই সরকারের আমলে সাম্প্রদায়িক উস্কানী, উত্তেজনা, বিভিন্ন ধর্মীয় উপাসনালয়সহ হিন্দুু সম্প্রদায়ের দেবালয়ে আক্রমণ, প্রতিমা ভাংচুর, লুটপাট ব্যাপক মাত্রায় বৃৃদ্ধি পেয়েছে। এসব অপকর্মের সাথে সরকারী দলের লোকেরাই জড়িত থাকার সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বিএনপি মহাসচিব এই সমস্ত অশুভ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং তীব্র নিন্দা ও ধিক্কার জানান। বিএনপি’র পক্ষ থেকে ধর্ম-বর্ণ-সম্প্রদায় নির্বিশেষে দেশবাসীকে সকল উস্কানির মুখে শান্ত থেকে নিজেদের ঐক্য ও সংহতি দৃঢ়ভাবে রক্ষা করার আহবান জানান।
মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারের আমলে দেশবাসী চরম নিরাপত্তাহীনতার মধ্যে দিনযাপন করছে। দেশের জনগোষ্ঠীর কোন সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান-উৎসবে এখন কোন নিরাপত্তা নেই। সরকার তাদের অবৈধ ক্ষমতা চিরস্থায়ী করতেই নানা ষড়যন্ত্র-চক্রান্তের বেড়াজাল নিরন্তরভাবে নির্মাণ করে যাচ্ছে।

তিনি বলেন, দ্রব্যমূল্যের সীমাহীন উর্ধ্বগতি, কোভিড-১৯ মহামারী মোকাবেলা করতে না পারা, আইন-শৃঙ্খলার চরম অবনতি, অসহনীয় বেকারত্ব, সরকারি দলের লোকদের ব্যাপক চাঁদাবাজী, লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার, ক্ষমতাসীনদের নির্লজ্জ মিথ্যাচার ও কুৎসা রটানো, নাগরিকদের বাক-ব্যক্তি স্বাধীনতাকে সম্পূর্ণভাবে হরণ করে গণতন্ত্রকে মাটিচাপা দেয়াসহ দেশের নানাবিধ সমস্যা থেকে মানুষের দৃষ্টি অন্যদিকে সরিয়ে দিতেই সরকার কুমিল্লার দুর্গাপূজার মন্ডপের ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে। এটি সরকারের পরিকল্পিত চক্রান্ত। জনরোষে ভীত হয়ে ক্ষমতা হারানোর ভয়ে আওয়ামী সরকার এখন আরো বেশী মাত্রায় অপকর্মের আশ্রয় নিয়ে পরিকল্পিতভাবে অরাজকতা সৃষ্টি করে চলেছে।

তিনি বলেন, এদের কোন গণভিত্তি নেই বলেই আইন শৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে বিপজ্জনক নীলনকশা বাস্তবায়ন করে যাচ্ছে। বিএনপিসহ বিরোধী দলগুলোর নেতাকর্মীদের ওপরই দমন-পীড়ণ চালিয়েই তারা ক্ষান্ত হচ্ছে না বরং নতুন নতুন হিং¯্র্র ঘটনার সৃষ্টি করে দেশবাসীর মধ্যে বিভেদ-বিভাজনের ভয়াবহ খেলায় মেতে উঠেছে। এতে তারা মানষের জীবন কেড়ে নিতেও কোন দ্বিধা করছে না। এই অবৈধ সরকার আগুন নিয়ে খেলছে।

 



 

Show all comments
  • Mohammad Sumon Reza ১৫ অক্টোবর, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    গুলি কেন চালানো হলো মুসলমানদেরকে??
    Total Reply(0) Reply
  • Hasan Imam ১৫ অক্টোবর, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    ধর্ম যার যার উৎসব সবার, একথটাও একধরনের উসকানি মূলক কথা, ধর্ম যার উৎসব তার, এইটা হচ্ছে সঠিক কথা।
    Total Reply(0) Reply
  • Yahiya Faysal ১৫ অক্টোবর, ২০২১, ৩:৩৯ এএম says : 0
    ধন্যবাদ, বিষয়টি অতি গুরুত্ব সককারে সঠিক তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Mohammed Khan ১৫ অক্টোবর, ২০২১, ২:৪৭ এএম says : 0
    Fakhrul should be asked to show proof.
    Total Reply(0) Reply
  • Ahaduzzaman Chowdhury ১৫ অক্টোবর, ২০২১, ৩:৪০ এএম says : 0
    এটা মুসলমানদেরকে উত্তেজিত করতেই করা হয়েছে। আর মুসলমানরা উত্তেজিত হলেই ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য সফল হবে। প্রকৃত দোষীদের আইনের আওতায় আনতে আমরা জোর দাবি জানাই।
    Total Reply(0) Reply
  • মোঃ কামরুল হাসান শাহীন ১৫ অক্টোবর, ২০২১, ৩:৪০ এএম says : 0
    অতি দ্রুত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি কামনা করছি
    Total Reply(0) Reply
  • Md Rezaul Karim ১৫ অক্টোবর, ২০২১, ৫:০০ পিএম says : 0
    বি এন পির এমন বক্তব্য দেওয়া ঠিক হচ্ছে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ