Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

প্যারাসিটামল কাঁচামালের উৎপাদন ও বিক্রি বন্ধের ঘোষণা গণস্বাস্থ্যের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

গণস্বাস্থ্য কেন্দ্রের বেসিক কেমিক্যালস লিমিটেড প্যারাসিটামল কাঁচামালের উৎপাদন এবং বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে। গতকাল গণস্বাস্থ্য কেন্দ্র থেকে পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। এতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে প্যারাসিটামলের বাল্ক কাঁচামাল উৎপাদনের কেমিক্যালসের মূল্য অত্যধিক বৃদ্ধি পেয়েছে। কিন্তু স্থানীয় বাজারে মূল্যবৃদ্ধি না করায় আজ শুক্রবার থেকে গণস্বাস্থ্য বেসিক কেমিক্যালস লিমিটেডে প্যারাসিটামলের কাঁচামালের উৎপাদন এবং বিক্রি বন্ধ থাকবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বলেন, জুলাই থেকে আন্তর্জাতিক বাজারে কেমিক্যালসের মূল্যবৃদ্ধি, ডলারের বাড়তি বিনিময় মূল্য, এলপিজিসহ বিভিন্ন ব্যয় বাড়ায় আমাদের উৎপাদিত প্যারাসিটামল বাল্ক কাঁচামাল ৯৬৫ টাকা পুনঃনির্ধারণ করা প্রয়োজন। গত ২৩ আগস্ট ও ৯ সেপ্টেম্বর দুটি পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরকে কাঁচমালের মূল্য পুনঃনির্ধারণ করা তাগাদা দিয়েও কোনো লাভ হয়নি। ঔষুধ প্রশাসনে অধিদপ্তরে পাঠানো গণস্বাস্থ্য কেন্দ্রের বেসিক কেমিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আবদুল নকীব স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘একাধিক চেষ্টা ও অন্যান্য কোম্পানির সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে গত ১১ মার্চ একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে বাল্ক কাঁচামালের বিক্রয়মূল্য ৭৫০ টাকা পুনঃর্নিধারণ করা হয়। প্রতি দুই মাস পর পর মনিটরিং সভা হওয়ার কথা থাকলেও কোনো সভা হয়নি। কাঁচামাল ও অন্যান্য জিনিসের দাম বাড়ার বিষয়টি একাধিক বার মৌখিক ও লিখিতভাবে অবগত করা হয়েছে।

এ মতাবস্থায় স্থানীয়ভাবে বিক্রির জন্য গণস্বাস্থ্য বেসিক কেমিক্যালস লিমিটেডের কারখানায় উৎপাদিত পারাসিটামল বাল্ক কাঁচামালের বিক্রয়মূল্য ৯৬৫ টাকা নির্ধারণের জন্য একান্তভাবে অনুরোধ করছি। আগামী ১৫ অক্টোবরের মধ্যে প্যারাসিটামল বাল্ক কাঁচামালের বিক্রয় মূল্যবৃদ্ধি না করলে উৎপাদন বহাল রাখা সম্ভব হবে না এবং কারখানা লে-অফ ঘোষণার জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। এ ঘটনার জন্য আমরা দুঃখিত এবং সমস্যা সমাধানে আপনাদের দ্রুত সহযোগিতা কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ