Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

একবারই স্কটল্যান্ডের বিপক্ষে খেলেছে বাংলাদেশ, কে জিতেছিল সেবার?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১০:৫৫ এএম

বিশ্বকাপ বাছাইয়ে নামার আগে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে ভালো কিছু করার প্রত্যাশা নিয়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে বিধি বাম। দুটি ম্যাচেই হেরেছে টাইগাররা। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচগুলোতে হারায় টাইগার সমর্থকদের কঁপালে চিন্তার ছাপ। কারন দুটি দেশই র্যাঙ্কিংয়ে পিছিয়ে আছে বাংলাদেশের চেয়ে।

প্রস্তুতিটা সবমিলিয়ে ভালো হয়নি। এখন বাংলাদেশ দলের সকল চিন্তা ভাবনা ১৭ অক্টোবরে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ নিয়ে। কারণ এ ম্যাচের মাধ্যমেই সুপার টুয়েলভে জায়গা করে নেয়ার মিশনে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। সুপার টুয়েলভে যেতে হলে বাছাইয়ের প্রত্যেকটি ম্যাচই গুরুত্বপূর্ণ। এখন জেনে নেয়া যাক স্কটল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্য বা রেকর্ড কেমন।

স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টিতে মাত্র একবারই খেলেছে । সেটিও ২০১২ সালে স্কটল্যান্ডের মাটিতে। আর দুর্ভাগ্যজনকভাবে বাংলাদেশ সেই ম্যাচটিতে হেরে যায়।

ওই ম্যাচটিতে ২০ ওভার খেলে ১৬২ রান করে স্কটিশরা। জবাবে টাইগাররা ১৮ ওভার খেলে ১২৮ রানে অল আউট হয়ে যায়।

এবার বিশ্বকাপে খেলতে আসা স্কটল্যান্ড দলটি বেশ শক্তিশালী। তারাও বাংলাদেশের মতো দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। তবে বাংলাদেশ কোন জয় না পেলেও, স্কটল্যান্ড দুটি ম্যাচেই জয় তুলে নিয়েছে। তারা প্রথম প্রস্তুতি ম্যাচে হারিয়েছে নেদারল্যান্ডসকে। দ্বিতীয় ম্যাচটিতে হারিয়েছে নামিবিয়াকে। স্কটল্যান্ড নামিবিয়ার বিপক্ষে ম্যাচটিতে ২০৩ রান করে! তবে নামিবিয়াও কম যায়নি। তারা ২০ ওভারে ১৮৪ রান তুলতে সমর্থ হয়।

এখন সকল টাইগার সমর্থকদের প্রত্যাশা থাকবে স্কটিশদের বিপক্ষে ২০১২ সালের পুনরাবৃত্তি যেন না হয়।

নিজেদের প্রথম দুটি প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ভালো করতে না পারায় এখন এ শঙ্কা কাজ করছে সকলের মনে। অন্তত আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিতে পারলে খেলোয়াড়, সমর্থক সকলের মনোবল চাঙ্গা থাকত। কিন্তু সেটি যেহেতু হয়নি। এখন বাংলাদেশকে বিশ্বকাপ মিশন শুরু করতে হবে প্রস্তুতি ম্যাচগুলোর চিন্তাভাবনা মাথা থেকে ফেলে দিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৪ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন