Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র, ইইউর পর এবার তুরস্কের সঙ্গে আলোচনায় বসেছে তালেবান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১১:০৭ এএম

তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকীসহ অন্য কয়েকজন মন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক, সহায়তা, অভিবাসন, বিমান চলাচল ও ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে তুরস্কের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন। এ লক্ষ্যে তালেবান সরকারের ঊর্ধ্বতন একটি প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় উপস্থিত হয়েছেন।
গতকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি এক টুইট বার্তায় বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রী তুরস্কের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে সাক্ষাৎ করবেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগ্লুর আমন্ত্রণে এই বৈঠক হতে যাচ্ছে বলেও জানান তিনি।
এর আগে গতকাল তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী কাভুসগ্লু সাংবাদিকদের বলেছিলেন, তিনি এবং অন্য কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী তালেবানের সঙ্গে আলোচনা করতে আফগানিস্তান সফর করতে যাচ্ছেন।
গত কয়েকদিন তালেবানের প্রতিনিধিরা কাতারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের প্রতি অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান। অন্তর্র্বতীকালীন সরকার গঠনের পর আন্তর্জাতিক গোষ্ঠীর স্বীকৃতির পাওয়ার আশায় তালেবান জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে তারা যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে প্রতিনিয়ত সংলাপে বসছেন।
গত ১৫ আগস্ট তালেবান কাবুলের ক্ষমতা গ্রহণের পরও অন্যতম ন্যাটো সদস্য তুরস্ক কাবুলে দূতাবাসের কার্যক্রম অব্যাহত রাখে। তুরস্ক বিভিন্ন দেশের প্রতি তালেবানের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার আহ্বান জানিয়ে আসছে। একই সঙ্গে তুরস্ক বলছে, তালেবান আফগানিস্তানের সকল পক্ষকে নিয়ে সরকার গঠন করলেই তারা তালেবানের সঙ্গে মিলে সকল কাজ করবেন। সূত্র : ডেইলী সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ