Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের সবচেয়ে লম্বা নারী তুরস্কের রুমেইসা গেলগি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ৩:২৬ পিএম

বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত নারী হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন তুরস্কের রুমেইসা গেলগি। তার উচ্চতা ২১৫ দশমিক ১৬ সেন্টিমিটার বা ৭ ফিট শূন্য দশমিক ৭ ইঞ্চি। সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে, উইভার সিনড্রোম নামে এক বিরল রোগ গেলগির এই উচ্চতার কারণ।
এর আগে ২০১৪ সালে সবচেয়ে লম্বা কিশোরী নারী হিসেবে রেকর্ডভুক্ত ছিলেন গেলগি।
২৪ বছর বয়সী গেলগি বলেন, 'প্রতিটি অসুবিধা আপনার জন্য সুবিধারও কারণ হতে পারে। তাই আপনি যেমন তেমনভাবেই নিজেকে গ্রহণ করুন। নিজের ওপর আস্থা রাখুন এবং যথাসাধ্য চেষ্টা করুন।'
বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত পুরুষ সুলতান কোসেন। তার উচ্চতা ২৫১ সেন্টিমিটার বা ৮ ফুট ২ দশমিক ৮ ইঞ্চি। কাকতালীয়ভাবে তিনিও তুরস্কের বাসিন্দা।
এ বিষয়ে গিনেজ কর্তৃপক্ষের মত, এটি একটি 'বিরল ঘটনা'।
এর আগে এমন হয়েছিল ২০০৯ সালে। চীনের বাও জিশুন ২৩৬ সেন্টিমিটার বা ৭ ফুট ৮ দশমিক ৯৫ ইঞ্চি উচ্চতা নিয়ে এবং ইয়াও ডিফেন ২৩৩ দশমিক ৩ সেন্টিমিটার বা ৭ ফুট ৭ দশমিক ৮৫ ইঞ্চি উচ্চতা নিয়ে রেকর্ড ধারণ করেছিলেন।
ইয়াও ডিফেনকে পেছনে ফেলে সবচেয়ে লম্বা জীবিত নারীর রেকর্ডের মালিক এখন গেলগি।
এখন পর্যন্ত সবচেয়ে লম্বা নারী হিসেবে রেকর্ডভুক্ত হয়েছেন চীনের হুনান প্রদেশের জেং জিনলিয়ান। ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে মারা যাওয়া এই নারীর উচ্চতা ছিল ২৪৬ দশমিক ৩ সেন্টিমিটার বা ৮ ফুট, ১ ইঞ্চি। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন