Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনসংখ্যার আধিক্যের কারণেই পেয়াজের দাম বাড়ছে : কৃষিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ৭:৩৭ পিএম

দেশে আবাদি জমির তুলনায় জনসংখ্যার আকার অনেক বেশি বড়। তা ছাড়া যেই হারে প্রতিবছর জনসংখ্যা বাড়ছে সেই হারে আবাদি জমি বাড়ছে না, বরং কমছে। জনসংখ্যার এই আধিক্যের কারণেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকছে না বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। আজ শুক্রবার রাজধানীর খামারবাড়িতে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেছেন, বাংলাদেশে প্রতিবছর ২৪ লাখ মানুষ বাড়ছে। কিন্তু সেই হিসেবে বাড়ছে না জমি। বরং নানাভাবে কমছে আবাদি জমি। জনসংখ্যার এই আধিক্যের কারণে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার।

তিনি বলেন, প্রতি বছর পেঁয়াজের বাজার চড়া হয়। এটি জেনেই বাংলাদেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা করছে। করোনাকালে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বে এখন পেঁয়াজ উৎপাদনে তৃতীয় স্থানে বাংলাদেশ। গতবারের চেয়ে এবারও ৭ লাখ টন বেশি পেঁয়াজ উৎপাদিত হয়েছে দেশে। ঘাটতি পূরণে সব চেষ্টা করছে কৃষি মন্ত্রণালয়।

কৃষিমন্ত্রী বলেন, পৃথিবীর বহু দেশে ২৪ লাখ মানুষও নেই। অথচ প্রতিবছর এই পরিমাণ মানুষ বাড়ছে বাংলাদেশে। কমছে কৃষি জমির পরিমাণ। একই জমিতে শিল্প কল-কারখানাও গড়ে তোলা হচ্ছে। জমি কমে যাওয়ার পরেও আমাদের কিন্তু উৎপাদন বাড়ছে।

এর আগে একাধিক মন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানে ‘বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ’ বলে উল্লেখ করলেও কৃষিমন্ত্রী বলেন, খাদ্যে এখনো বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ নয়। তবে দেশে খাদ্যের উৎপাদন আগের চেয়ে বেড়েছে। এ জন্য চালের দাম একটু বেশি হলেও, চাল নিয়ে অস্থিরতা নেই।



 

Show all comments
  • Kalu ১৫ অক্টোবর, ২০২১, ৮:৪০ পিএম says : 0
    মনে পড়ে গেল সেই ফারুক খানের কথা যাকে সুরঞ্জিত সেনগুপ্ত উপাধি দিয়েছিলেন "কম খান"।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ২৫ অক্টোবর, ২০২১, ২:৫৯ পিএম says : 0
    আরেক গাজাখোরি চাপা ছাড়ল এই মন্ত্রী নামের জাতীয় কলঙ্ক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ