Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শত্রুদের ষড়যন্ত্র মোকাবেলায় শিয়া-সুন্নি ঐক্য জোরদার করতে হবে: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১০:২২ এএম

আফগানিস্তানের কান্দাহারে একটি শিয়া মসজিদে ঘৃণ্য বোমা হামলার নিন্দা জানিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, এ ধরনের মানবতাবিরোধী ষড়যন্ত্র শিয়া-সুন্নি সবাইকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করতে হবে।

গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মুসলিম-বিরোধী তৎপরতা নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইসলামের নামে যে চরমপন্থা ও সহিংসতা চালানো হচ্ছে তা এড়াতে মুসলমানদের মধ্যে ঐক্য এবং সমন্বয় জোরদার করতে হবে। এ হামলার মধ্যদিয়ে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের ধর্মীয় কেন্দ্রগুলো রক্ষার জন্য পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা আবারো ফুটে উঠেছে।

গতকাল (শুক্রবার) জুমা নামাজের সময় কান্দাহারের বিবি ফাতিমা মসজিদে ভয়াব্‌হ বোমার বিস্ফোরণ ঘটে। এতে ৬০ জন মুসল্লি নিহত ও বহু আহত হয়েছেন। বহুদিনের মধ্যে এটি ছিল কান্দাহার শহরের অন্যতম বড় বিস্ফোরণ।

তাৎক্ষণিকভাবে এই হামলার দায়িত্ব কেউ স্বীকার করে নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তিন সন্ত্রাসীর মধ্যে একজন মসজিদের প্রবেশ পথে আত্মঘাতী বোমা হামলা চালায়। অন্য দুই সন্ত্রাসী মসজিদের ভেতরে বোমার বিস্ফোরণ ঘটায়

এর আগে, গত সপ্তাহে কুন্দুজ শহরের খানাবাদ এলাকার একটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলা চালানো হয়। ওই হামলায় ১৫০ জনের বেশি মুসল্লি নিহত হন। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

অনেকেই মনে করেন, দায়েশ সন্ত্রাসীদের ব্যবহার করে আমেরিকা এসব বোমা হামলার ষড়যন্ত্র বাস্তবায়ন করছে। আফগানিস্তানের তালেবান সরকারকে অস্থিতিশীল করার জন্য এই তৎপরতা চালানো হচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • কাওসার ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৫ পিএম says : 0
    ১০০% সত্য
    Total Reply(0) Reply
  • Md Parvez Ahammed ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৫ পিএম says : 0
    Right.
    Total Reply(0) Reply
  • আশিক ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৬ পিএম says : 0
    যতদিন পর্যন্ত সারা বিশ্বের মুসলমানরা এটা বুঝতে না পারবে, ততদিন পর্যন্ত আমরা নির্যাতিত হতে থাকবো
    Total Reply(0) Reply
  • ইউসুফ বিন ইকবাল ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৭ পিএম says : 0
    আল্লাহ আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার তৌফিক দান করুক
    Total Reply(0) Reply
  • তফসির আলম ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৭ পিএম says : 0
    এর কোন বিকল্প পথ নেই
    Total Reply(0) Reply
  • এম আলীম ১৬ অক্টোবর, ২০২১, ৩:২৮ পিএম says : 0
    তাহলে অবশেষে আপনারা বুঝলেন!
    Total Reply(0) Reply
  • jack ali ১৬ অক্টোবর, ২০২১, ৯:০৫ পিএম says : 0
    এগুলো সিআইএ-র, মোসাদ, এই বোমা বিস্ফোরণের পিছনে কাজ করছে আল্লাহ তুমি আফগানিস্তানকে হেফাজত করো এবং যারা ক্ষতি করছে তাদেরকে আফগানিস্তান থেকে শেষ করে দাও
    Total Reply(0) Reply
  • শোয়েব আখুন্দ ১৬ অক্টোবর, ২০২১, ৬:৫৮ পিএম says : 0
    পরাজিত ন্যাটো ও ইসরাইল জোট এখন একটি শিয়া সুন্নী যুদ্ধ বাধাতে আফগানিস্হানে শিয়াদের উপর এই জঘণ্য হামলা করছে। এই ন্যাটো ও আমেরিকা হচ্ছে ইয়াজুজ মাজুজের বংশধর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন