Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মক্কা মদিনায় আগের মতো মুসলিমদের উপস্থিতির অনুমতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১১:০৮ এএম

পবিত্র মক্কা ও মদিনায় আগের মতো পূর্ণ মাত্রায় মুসলিমদের উপস্থিতির অনুমোদন দেয়া হচ্ছে। তবে এক্ষেত্রে শর্ত আছে। যারা করোনা ভাইরাসের পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন, তারাই ইসলামের সবচেয়ে পবিত্র এ দুটি স্থানে উপস্থিত হতে পারবেন। সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার বলেছে, করোনা ভাইরাস সংক্রমণের হার প্রতিদিন দ্রুত কমে আসায় বিধিনিষেধ শিথিল করা হচ্ছে ১৭ই অক্টোবর থেকে।

বলা হয়েছে, যেসব মানুষ করোনা ভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিয়েছেন তাদের জন্যই পবিত্র দুই মসজিদে সামাজিক দূরত্বের বিধানগুলো তুলে নেয়া হচ্ছে। তারা আগের মতো মক্কা ও মদিনায় উপস্থিত হতে পারবেন। একই সঙ্গে যেসব ভেন্যুতে মানুষজন জমায়েত হন- পরিবহন, রেস্তোরাঁ, সিনেমা- ইত্যাদি স্থানেও পূর্ণ ডোজ টিকা নেয়া ব্যক্তিদের জন্য বিধিনিষেধ বাতিল করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

রিপোর্টে বলা হয়েছে, খুব গাদাগাদি হয়, এমন স্থানে মুখে মাস্ক পরতে হবে। তবে সাধারণ খোলা স্থানে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। মঙ্গলবার সউদী আরবের বেসামরিক বিমান চলাচল বিষয়ক জেনারেল অথরিটি একটি সার্কুলার দিয়েছে।

এতে বলা হয়েছে, নতুন নির্দেশনার অধীনে ওয়ার্ক ভিসা এবং আবাসিক অনুমোদন আছে যাদের, তারা সরাসরি সৌদি আরব সফরে যেতে পারবেন। এতে আরো বলা হয়েছে, প্রতিটি বিমান সংস্থাকে নিশ্চিত করতে হবে যে, তাদের যাত্রীদের জন্য কোয়ারেন্টিন সুবিধা আছে। সৌদি আরবগামী বিমানে উঠার আগে যাত্রীকে অবশ্যই দেখাতে হবে কিউআর কোড। যাত্রী কোথায় অবতরণ করবেন সে বিষয়ে সব বিমান সংস্থাকে যাত্রীর রেজিস্ট্রেশন যাচাই করতে বলা হয়েছে। যারা এ নিয়মের ব্যত্যয় করবেন তাদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা নেয়া হবে।



 

Show all comments
  • Mohammed Gias Uddin Tipu ১৬ অক্টোবর, ২০২১, ২:২৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Ismail hossain ১৬ অক্টোবর, ২০২১, ২:৫০ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • সালেক ১৬ অক্টোবর, ২০২১, ২:২৫ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ