Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জানেন কি? ২০২১ সালে আইসিসির সূচিতে কোন টি-টোয়েন্টি বিশ্বকাপই ছিল না

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১১:৫৮ এএম

আগামীকাল বাছাইপর্বের ম্যাচের মাধ্যমে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আগামী এক মাস চলবে চার ছক্কার লড়াই। এবারের বিশ্বকাপে মোট ১৬টি দেশ খেলছে।

তবে একটি মজার তথ্য হলো আইসিসির পূর্ব নির্ধারিত সূচিতে ২০২১ সালে কোন টি-টোয়েন্টি বিশ্বকাপই ছিল না। অনেকে এখন হয়তো ভাবতে পারেন তাহলে কি করোনার কারণে ক্ষতি পুষিয়ে নিতে বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে কি না। তাদের জন্য উত্তরটা হলো 'না'। এমন কিছু না।

মূলত ২০২১ সালে ভারতের মাটিতে হওয়ার কথা ছিল ৫০ ওভারের আট দলের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ আসর, সেবার সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। এখন চার বছর বাদে ২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন আসর বসার কথা ছিল ভারতে।

কিন্তু আট দলের প্রতিযোগিতা, আবার ৫০ ওভারের খেলা হওয়ায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে দর্শকদের আগ্রহ থাকে না। তাছাড়া ওয়ানডে বিশ্বকাপের পর আরেকটি ওয়ানডে প্রতিযোগিতা আয়োজনের যৌক্তিকতাও খুঁজে পাচ্ছিল না বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ফলে ২০১৮ সালে আইসিসি নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেয় ২০২০ সালের পর ২০২১ সালেও আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে। তখন আয়োজক ভারতকে এ বিষয়টি জানানো হলে তারা বিষয়টি মেনে নেয়।

এদিকে করোনার কারণে ২০২০ সালের বিশ্বকাপটি আয়োজন করা সম্ভব হয়নি। এখন অস্ট্রেলিয়ার মাটিতে ২০২২ সালে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৪ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন