Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জয়ার হাতে আরও এক আন্তর্জাতিক পুরস্কার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১২:০১ পিএম

দীর্ঘ ক্যারিয়ারে অভিনয়ের জন্য বহু পুরস্কার জিতেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কেবল দেশে নয়, ভারতেও তিনি ফিল্মফেয়ারের মতো পুরস্কার নিজের করে নিয়েছেন। আরও একটি আন্তর্জাতিক পুরস্কার হাতে পেলেন তিনি। স্পেনের ‘মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০’-এ বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে কলকাতার সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য সেরা নারী অভিনয়শিল্পীর পুরস্কার পেয়েছিলেন জয়া আহসান। দীর্ঘদিন পর সেই পুরস্কার হাতে পেলেন তিনি।

সম্প্রতি জয়া আহসান নিজেই তার ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে সুখবরটি দেন। তিনি লিখেন, ‘মাদ্রিদ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ফরেন ফিল্ম ক্যাটাগরিতে অভিনয়ের সেরা পুরস্কারটি মাস কয়েক আগেই ঘোষিত হয়েছিল। পুরস্কারটি এসেছিল বাংলাদেশে। ভারত উপমহাদেশের বাইরে কোনো আন্তর্জাতিক স্তর থেকে এই নাকি প্রথম কোনো পুরস্কার বাংলাদেশে এসেছিল।’

তিনি আরও লিখেন, “আমার সামান্য আনন্দ এটুকুই যে পুরস্কারটা এসেছিল ‘রবিবার’ ছবিতে আমার অভিনয়ের সূত্র ধরে। এতদিনে সে পুরস্কারের মেমেন্টো হাতে এলো। অসম্ভব বিনীত বোধ করছি আমি। আর এক বড় দায়িত্বের তৃষ্ণা। ছবির পরিচালক অতনু ঘোষের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই। অভিনেতা-অভিনেত্রী আর কলাকুশলীদের আকাশ সমান ভালোবাসা।”

মাদ্রিদে প্রথমবারের মতো এই পুরস্কার পেলেও জয়া আহসান অভিনেত্রী হিসেবে দেশ-বিদেশের অনেক পুরস্কার অর্জন করেছেন। তারমধ্যে অভিনয়ের জন্য তিনি চারবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন। এছাড়াও ‘এনেছি সূর্যের হাসি’ধারাবাহিক নাটকে অভিনয়ের পর জয়া জাতিসংঘের নারী ও শিশু সহায়তা বিভাগের শুভেচ্ছা দূত হন। ২০১৬ সালে তিনি চলচ্চিত্রে অবদানের জন্য ‘ইন্সপায়ারিং ওমেন অ্যাওয়ার্ড’লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন