Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের সঙ্গে আলোচনাকে আমরা খুবই গুরুত্ব দিচ্ছি: সউদী পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১:৪১ পিএম

সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান আল সাউদ বলেছেন, ইরানের সঙ্গে আলোচনাকে আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা ফিন্যান্সিয়াল টাইমসকে শুক্রবার দেওয়া এক সাক্ষাৎকারে প্রিন্স ফয়সল বিন ফারহান আল সাউদ এ কথা বলেন। খবর আনাদোলুর।

এ অঞ্চলে পরিস্থিতি স্থিতিশীল করতে ইরানের সঙ্গে সউদী আরবের সম্পর্ক জোরদারের বিকল্প নেই। তিনি আরও বলেছেন, আলোচনায় ইরান বেশ আন্তরিক ও সহযোগিতামূলক মনোভাব দেখিয়েছে।

উল্লেখ্য, গত ২১ সেপ্টেম্বর ইরানের সঙ্গে চতুর্থ দফা গোপন আলোচনা হয়েছে সউদী আরবের। সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, আলোচনার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার সমস্যার সমাধান করা সম্ভব।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে গত সপ্তাহে রিয়াদে এক যৌথ সংবাদ সম্মেলনেও একথা বলেন তিনি। ইরানের সঙ্গে এই আলোচনাকে স্বাগত জানিয়েছেন বোরেল। তবে সউদী পররাষ্ট্রমন্ত্রী এই আলোচনা কোথায় হয়েছে, কারা প্রতিনিধিত্ব করেছেন সে বিষয়ে বিস্তারিত বলেননি।

মধ্যপ্রাচ্যের অনেক ইস্যুতে পরস্পরের বিরোধী অবস্থানে রয়েছে এই দেশ দুটি। ২০১৬ সালে তাদের মধ্যে সম্পর্ক ছিন্ন হয়। এরপর ২০২১ সালের এপ্রিলে আবার আলোচনা শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ