Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নতির মধ্যে বিলুপ্ত স্বাস্থ্যবিধি ভাবাচ্ছে চিকিৎসকদের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১:৪৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নতি অব্যাহত থাকলেও স্বাস্থ্য বিধি অনুসরণের বিষয়টি প্রায় বিলুপ্ত হওয়ায় বর্তমান অবস্থা কতটা টেকসই হবে সে বিষয়ে সন্দিহান বিশেষজ্ঞ চিকিৎসকগন। গত সোমবার থেকে শনিবার দুপুর পর্যন্ত ছয় দিনে দক্ষিণাঞ্চলে ১ হাজার ৮৪৪ জনের নমুনা পরিক্ষায় ৪৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তবে এ সময়ে কোন মৃত্যু ছিলনা। এনিয়ে চলতি মাসে ১৭০ জন সহ গত ১৮ মাসে দক্ষিণাঞ্চলে সর্বমোট ৪৫ হাজার ১২৯ জনের দেহে করোনা শনাক্ত হলেও মারা গেছেন ৬৭৯ জন। যার মধ্যে চলতি মাসে মৃত্যু হয়েছে দুজনের। এপর্যন্ত নমুনা পরিক্ষা হয়েছে ২ লাখ ১৮ হাজার ৮১৬ জনের। দক্ষিণাঞ্চলে এখনো গড় শনাক্তের হার ২০.৬২% এবং মৃত্যুহার ১.৫০%।

গত ছয় দিনে এ অঞ্চলে ২৩৯ জন সহ সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৩ হাজার ১০৮ জন। গড় সুস্থতার হার এখন ৯৫.৯৪%। সেপ্টেম্বর মাসের প্রথমভাগ থেকেই দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু করলেও স্বাস্থ্য বিধি অনুসরনের বিষয়টি ইতোমধ্যে সবার কাছেই যথেষ্ঠ উপেক্ষিত। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলা সদরেই এখন পাঁচভাগ মানুষও মাস্ক ব্যবহার করেন না। গ্রামেগঞ্জে এহার শূণ্য। অথচ মাত্র একমাস আগেও করোনা ভাইরাস যথেষ্ঠ ভীতি নিয়ে গোটা দক্ষিণাঞ্চল দাপিয়ে বেড়িয়েছে।

শণিবার সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বরিশালে মোট আক্রান্ত ১৮ হাজার ২৮১ জনের মধ্যে মারা গেছেন ২৩০ জন। যারমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা প্রায় ১১ হাজার। মৃত্যু হয়েছে ১০২ জনে । পটুয়াখালীতে এপর্যন্ত আক্রান্তের সংখ্যা ছয় হাজার ২০৪, মৃত্যু হয়েছে ১০৯ জনের। ভোলাতেও ছয় হাজার ৮৩৮ জন আক্রান্তের মধ্যে ৯১ জনের মৃত্যু হয়েছে। পিরোজপুরে আক্রান্ত পাঁচ হাজার ২৮৭ জনের মধ্যে মারা গেছেন ৮৩ জন। সর্বাধীক মৃত্যুহারের বরগুনাতে ৩ হাজার ৯১০ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৯৭ জনের। জেলাটিতে গড় মৃত্যুহার ২.৪৮ ভাগ। আর দক্ষিণাঞ্চলের সর্বাধীক শনাক্তের জেলা ঝালকাঠীতে এপর্যন্ত ১৮ হাজার ৭৬৪ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের সংখ্যা ৪ হাজার ৬০৯। আক্রান্তের গড়হার ২৪.৫৬%। জেলটিতে ইতোমধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ