Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

১৫ অক্টোবর থেকে ডেন্টাল কলেজে ভর্তির আবেদন

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ২৪ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. মো. আবদুর রশীদ এ খবরের সত্যতা স্বীকার করে বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুসারে আগামী ৪ নভেম্বর ডেন্টাল কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।
তিনি জানান, গত বছর পর্যন্ত সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের পরীক্ষা স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে একইদিন একই সময় অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হলেও এবার পৃথকভাবে উভয় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। গত ৭ অক্টোবর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা শেষে সোমবার বিকেলে এমবিবিএস পরীক্ষার ফল প্রকাশিত হয়।
বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) নির্ধারিত ভর্তির নীতিমালা অনুসারে শিক্ষার্থীকে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ-৯ থাকতে হবে। লিখিত পরীক্ষায় পাসের জন্য বাধ্যতামূলকভাবে ৪০ শতাংশ নম্বর পেতে হবে। এছাড়াও ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ (জিরো পয়েন্ট টোয়েন্টি ফাইভ) কেটে নেয়া হবে।
এমবিবিএসের অনুরূপ লিখিত পরীক্ষার ১০০ নম্বর ও এসএসসি ও এইচএসসিতে জিপিএ’র ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা প্রণীত হবে বলে উল্লেখ রয়েছে। বর্তমানে রাজধানীসহ সারাদেশের ৯টি সরকারি ও ২৪টি বেসরকারিসহ মোট ৩৩টি ডেন্টাল কলেজ ও  ডেন্টাল ইউনিট রয়েছে। বিডিএসে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৩২টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন