Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার আসিয়ানে আমন্ত্রণ পাচ্ছে না মিয়ানমারজান্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৬:৫৬ পিএম

দক্ষিণ-পূর্ব এশিয়া জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে এবার আমন্ত্রণ পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই। উক্ত সম্মেলনে মিয়ানমারের রাজনৈতিক প্রতিনিধিত্বের উপস্থিতি নিয়ে সদস্য রাষ্ট্রগুলো একমত হতে না পারায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শুক্রবার জোট সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে ২৬ অক্টোবর শুরু হতে যাওয়া শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত হয় বলে জানিয়েছে জোটের বর্তমান সভাপতি ব্রুনেই। খবর রয়টার্সের
গত এপ্রিলে ইন্দোনেশিয়ায় হওয়া বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে হ্লাইং আসিয়ানের সঙ্গে যেসব বিষয়ে সমঝোতায় এসেছিলেন, তার কোনোটি বাস্তবায়িত না হওয়ায় বিরক্ত অনেক জোট সদস্যের চাপে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে জানা গেছে।
শুক্রবারের বৈঠকে কর্মকর্তারা মিয়ানমারের জান্তাপ্রধানকে সম্মেলনের বাইরে রাখার সিদ্ধান্ত নেন বলে বেশ কয়েকটি সূত্র রয়টার্সকে আগেই জানায়। এরপর সভাপতি দেশ ব্রুনেই তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়।
বৈঠক আরও সিদ্ধান্ত হয়, মিয়ানমার যদি অরাজনৈতিক প্রতিনিধিকে দাওয়াত দেওয়ার বিষয়ে সম্মত না হয়, তাহলে এই সম্মেলনে মিয়ানমারের আসন ফাঁকাই রাখা হবে।
এর আগে এপ্রিলে মিয়ানমার নিয়ে হ্লাইং আসিয়ানের বিশেষ সম্মেলনে যেসব বিষয়ে সমঝোতা এসেছিলেন, সেগুলো হচ্ছে, সহিংসতার অবসান, সব পক্ষের মধ্যে একটি গঠনমূলক সংলাপ, সংলাপ সহজতর করতে আসিয়ানের বিশেষ দূত নিয়োগ, সহায়তা গ্রহণ ও ওই দূতের মিয়ানমার সফর নিশ্চিত করা। যার কোনোটিই এতদিনেও বাস্তবায়ন হয়নি।
গত ১ ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। এরপরের মাসগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে হাজার খানেক মানুষ মারা যায়। বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর চাপের মুখেও নতি স্বীকার করেনি মিয়ানমার। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ