Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

চাপের মুখে কপ২৬-এ যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৭:১২ পিএম | আপডেট : ৭:৫৪ পিএম, ১৬ অক্টোবর, ২০২১

জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬ এ যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ঠেকাতে নতুন চুক্তির জন্য দর কষাকষি করতে আগামী মাসে স্কটল্যান্ডের গ্লাসগোতে এ সম্মেলন হবে। খবর বিবিসির।
গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী সম্মেলন বয়কটের ইঙ্গিত দিলে সমালোচনার মুখে পড়েন। কয়লা ও গ্যাসের বড় উৎপাদক অস্ট্রেলিয়া। জলবায়ু ইস্যুতে জোরালো পদক্ষেপ নেওয়ার চাপে রয়েছে দেশটি। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) হিসাব অনুযায়ী অস্ট্রেলিয়ার জলবায়ু নীতি এবং কার্বন নিঃসরণ কমানোর পরিমাণ বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট।
গতকাল শুক্রবার স্কট মরিসন সাংবাদিকদের বলেন, ‘গ্লাসগো সম্মেলনে আমার উপস্থিতি নিশ্চিত করছি। অংশ নিতে আগ্রহী হয়ে আছি। এটা একটা গুরুত্বপূর্ণ আয়োজন।’
স্কটল্যান্ডের সবচেয়ে বড় শহরে আগামী ৩১ অক্টোবর থেকে ১৫ নভেম্বর হবে কপ-২৬ সম্মেলন। ২০১৫ সালের প্যারিস সম্মেলনের পর এটাই হতে যাচ্ছে সবচেয়ে বড় জলবায়ু সম্মেলন। বিশ্বের বহু দেশ ২০৫০ সাল নাগাদ কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার উচ্চাকাক্সক্ষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তবে অস্ট্রেলিয়া তা করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। ২০০৫ সালে দেশটি ২০৩০ সাল নাগাদ ২৬ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দেয়। তবে এটি খুবই কম বলে বারবার সমালোচিত হয়ে আসছে।
এদিকে সম্মেলনে সশরীরে যোগ দিচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে এ তথ্য জানানো হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক ব্রিটিশ সরকারের একটি সূত্র দ্য টাইমসকে বলেন, ‘এখন এটা স্পষ্ট হয়েছে যে, শি চিনপিং যোগ দিচ্ছেন না। আর প্রধানমন্ত্রীকে এটা জানানো হয়েছে। তবে চীন কোন অবস্থান নিতে যাচ্ছে তা আমরা জানি না।’
আয়োজকদের আশঙ্কা শি চিনপিং উপস্থিত না থাকায় চীন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নতুন লক্ষ্য নির্ধারণ করতে অস্বীকৃতি জানাতে পারে। তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি লন্ডনের চীনা দূতাবাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ