Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ইন্দোনেশিয়ায় ১১ শিক্ষার্থীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৭:৩৫ পিএম

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে গিয়ে পানিতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এসময় জীবিত উদ্ধার করা হয়েছে ১০ জনকে।
শনিবার (১৬ অক্টোবর) স্থানীয় প্রশাসন জানিয়েছে, ১৩ থেকে ১৫ বছর বয়সী ১৫০ শিক্ষার্থী সিলেউয়ুর নদীর আবর্জনা অপসারণে অংশ নেয়। তাদের মধ্যে ২১ জন পানিতে পড়ে গেলে ১১ শিক্ষার্থী মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় দুইজন হাসপাতলে ভর্তি করা হয়েছে।
আল-জাজিরার খবরে বলা হয়, শিক্ষার্থীরা সবাই স্কাউট দলের সদস্য। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে উদ্ধারকারী দল। ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার তৎপরতায় স্থানীয়রাও অংশ নেন। শুক্রবার রাতে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।
উদ্ধার অভিযানের প্রধান ডেডেন রিদওয়ানসায়াহ বলেন, যে শিশুরা ডুবেছিল তারা একে অপরের হাত ধরেছিল। তাদের একজন পিছলে গেল অন্যরা ধরতে গিয়ে সবাই ডুবে যায়।
বাদুংয়ের অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক কার্যালয়ের প্রধান কর্মকর্তা দেদেন রিদওয়ানসিয়াহ জানান, কিশোররা যখন কাজে নামে তখন আবহাওয়া ভাল ছিল এবং সেখানে বন্যার পানির মতো অবস্থাও ছিল না। যারা পানিতে ডুবে যায় তারা একে অপরের হাত ধরে হাটছিল। এসময় তাদের একজন পিছলে পড়লে অন্যরাও পানিতে ডুবে যায়।
জানা গেছে, এসব শিক্ষার্থী পানিতে নামার সময় পানিতে ভেসে থাকার জন্য বিকল্প কোনো ব্যবস্থাগ্রহণ করেনি। বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যাচ্ছে, তারা হাত ধরাধরি করে নদী পার হচ্ছিল, যেটি এখানে বেশ জনপ্রিয়।
উল্লেখ্য, দেশটিতে গত বছরে ফেব্রুয়ারিতে আকস্মিক বন্যায় ১০ শিক্ষার্থীর মৃত্যু হয়। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • MD Akkas ১৬ অক্টোবর, ২০২১, ৯:২১ পিএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন